বিজিবি-বিজিপি বৈঠক : সীমান্ত সুরক্ষায় যৌথ টহলে ঐকমত্য

নিজস্ব প্রতিনিধি, নাইক্ষ্যংছড়ি »

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) এবং মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী (বিজিপি) মধ্যকার রিজিয়ন পর্যায়ের সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ঘুমধুম সীমান্তের নোয়াপাড়া মৈত্রী ব্রিজ সংলগ্ন এলাকায় এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক পরবর্তী দুপুর ৩টা ২০ মিনিটে বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) এর পক্ষে প্রেস ব্রিফিংয়ে বৈঠকের বিস্তারিত তুলে ধরেন বিজিবি’র কক্সবাজারস্থ সদর দপ্তর রিজিয়নের (অপারেশন অফিসার) লে. কর্নেল সরকার মাহমুদ মোস্তাফিজুর রহমান।

এসময় ৩৪ বিজিবি’র অধিনায়ক আলী হায়দার আজাদ আহমদ, নাইক্ষ্যংছড়িস্থ ১১ বিজিবি’র অধিনায়ক শাহ আবদুল আজিজ প্রমুখ উপস্থিত ছিলেন। মিয়ানমার বিজিপি’র ১১ সদস্যের প্রতিনিধিত্ব করেন রিজিয়ন কমান্ডার চে নাইং উ।

এ ধরনের বৈঠক প্রতি তিন মাস অন্তর অনুষ্ঠিত হয়। করোনার কারণে বিলম্বিত হলেও এবারের বৈঠকে সীমান্ত সুরক্ষায় মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনীর সঙ্গে যৌথ টহল পুনরায় শুরু করার জন্য একমত পোষণ করা হয় বলে জানান মোস্তাফিজুর রহমান। তিনি বলেন উভয় দেশের সীমান্ত সুরক্ষায় বিভিন্ন বিষয়ে সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়। সীমান্তে অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী সজাগ থাকার এবং পূর্বের  মতো বিওপি থেকে ব্যাটালিয়ন পর্যায়ে সৌজন্য বৈঠক আয়োজনে উভয় দেশের প্রতিনিধিরা একমত পোষণ করেন।