বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

বাংলাদেশে সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে খোলা চিঠি লিখলেন কলকাতার তারকারা। যেখানে দেবশংকর হালদার, ঋত্বিক চক্রবর্তী, শান্তিলাল মুখোপাধ্যায়, কমলেশ্বর মুখোপাধ্যায়, ঋদ্ধি সেন, কৌশিক সেন, সুদীপ্তা চক্রবর্তীদের মতো শিল্পীদের নাম রয়েছে।
এছাড়া সম্প্রতি পূজামণ্ডপ ও হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলার প্রতিবাদে বেশ সরব হয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। অন্যদিকে, চিঠিতে পূজা মণ্ডপে হামলা ও নানা অবাঞ্ছিত ঘটনার নিয়ে কথা বলা হয়েছে। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয় এতে।
চিঠিতে বাংলাদেশের সংবেদনশীল মানুষ এবং সচেতন সরকারের কাছে আবেদন জানিয়ে লেখা হয়েছে, ‘এই সব দেশবিরোধী, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, জাতির জনকের উদার বিশ্বাস আর বর্তমান সরকারের নীতির বিরোধী, বিদ্বেষমূলক ও প্ররোচনামূলক এই শক্তিগুলিকে সত্বর চিহ্নিত করুন এবং তাদের নিষ্ক্রিয় করুন। যারা এবার দুর্গাপূজায় উপদ্রব করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিন, যাতে এই অপশক্তিরা বোঝে যে অন্যের ধর্মের ক্ষতি করে নিজের ধর্মের মহিমা প্রতিষ্ঠা করা যায় না, রাষ্ট্রও সে অপরাধ ক্ষমা করে না। বাংলাদেশ সরকারের কাছে আমাদের নিবেদন— আমরা নিজেদের দুই দেশের মানুষের অকৃত্রিম বন্ধু মনে করি, তাই এই ব্যাকুল আবেদন।’
যারা এই বক্তব্যের সঙ্গে সহমত, তাদের বার্তাটি কপি পেস্ট করে তাতে নিজেদের নাম যোগ করে ফেসবুক ওয়ালে পোস্ট করার আবেদন জানানো হয়। পবিত্র সরকার, কৌশিক সেন, পরমব্রত চট্টোপাধ্যায়, চন্দন সেন, সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ের নামও এই খোলা চিঠিতে রয়েছে।
এছাড়া পরমব্রত সোশ্যাল মিডিয়ায় একটা লম্বা পোস্ট করেন। লেখেন, ‘বাংলাদেশে কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা তুলে ধরে, বিদ্বেষ সর্বত্র ছড়িয়ে গেছে এটা বলতে থাকাটা উস্কানি দেওয়া ছাড়া আর কিছুই নয়। এই ঘটনাগুলো থেকে যদি প্রমাণ হয় যে, বাংলাদেশে হিন্দুরা বিপন্ন, তাহলে ভারতে গত সাত বছরে এরকম অগুনতি ঘটনা ঘটেছে এবং ঘটে চলেছে (এবং যেগুলো নিয়ে দেশনেতারা অভূতপূর্বভাবে চুপ থেকেছেন)। যেগুলো থেকে আরও সহজে প্রমাণ হয় যে ভারতে মুসলমানরা বিপন্ন! বাংলাদেশে আমার সমস্ত বন্ধুদের কাছে তাই আমার একান্ত অনুরোধ, কুমিল্লা বা নোয়াখালীতে ঘটে যাওয়া ঘটনার তীব্র নিন্দা করুন কোনও দ্বিধা না রেখে, দোষীদের কঠোর শাস্তি দাবি করুন। ’