বছরে ৯০ লাখ মানুুষকে ভাতা-বৃত্তি দিচ্ছে সরকার

সমাজসেবা অধিদপ্তরের সেমিনারে প্রধান আলোচকের বক্তব্য রাখছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

সমাজসেবার সেমিনারে নওফেল

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার ২০২০-২১ অর্থবছরে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় শুধু সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমেই ৯০ লক্ষ মানুষকে ভাতা ও বৃত্তি প্রদান করেছে।
তিনি গতকাল শনিবার সকাল ১১টায় নগরীর মুরাদপুরে সমাজসেবা অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘প্রশিক্ষণলব্ধ জ্ঞান মাঠ পর্যায়ে বাস্তবায়নের কৌশল ও করণীয়’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির এ কথা বলেন।
সমাজসেবা অধিদপ্তরের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, চট্টগ্রাম এ সেমিনারের আয়োজন করে।
তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দায়িত্বে নিয়েই সমাজ সেবাকে রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠিত করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিলেন। তিনি বিভিন্ন আন্তর্জাতিক দাতব্য সংস্থাকে বাংলাদেশ কাজ করা জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে পাক-হানাদার বাহিনীর হাতে নির্যাতিত, প্রতিবন্ধী হতে শুরু করে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে কিভাবে দাঁড়ানো যায় সেটা সর্বদা চিন্তা করতেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাও সামাজের পিছিয়ে পরা জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তার শাসনামলে বয়স্ক ভাতা, বিধবা ও স্বামীনিগৃহীতা ভাতা অসচ্ছল প্রতিবন্ধী ভাতা চালু করা হয়েছে।
জনপ্রতি মাসিক ৫০০ টাকা বয়স্কভাতা পেয়েছেন ৪৯ লক্ষ জন, বিধবা ও স্বামীনিগৃহীতা ভাতা পেয়েছেন ২০ লক্ষ ৫০ হাজার জন, জনপ্রতি মাসিক ৭৫০ টাকা হারে প্রতিবন্ধী ভাতা পেয়েছেন ১৮ লক্ষ জন, জনপ্রতি মাসিক ৭৫০-১৩০০ টাকা হারে পাচ্ছেন ১ লাখ প্রতিবন্ধী শিশু শিক্ষা উপবৃত্তি, মাসিক ২০০০ টাকা হারে বেসরকারি এতিমখানাতে প্রতিপালিত ১ লাখ এতিম শিশু পাচ্ছে ক্যাপিট্যাশন গ্রান্ট। ৫০ হাজার বেদেও অনগ্রসর জনগোষ্ঠীর প্রবীণ ব্যক্তিদের ৫০০ টাকা হারে দেয়া হচ্ছে বিশেষ ভাতা। ৫০০ টাকা হারে ভাতা পাচ্ছেন ২৬০০ হিজড়া। ২৫ হাজার ৯০০ বেদে ও অনগ্রসর জনগোষ্ঠী ও ১২৪৭ জন হিজড়া শিশু পাচ্ছে বিশেষ উপবৃত্তি।
বীর মুক্তিযোদ্ধাদের ১২০০০ টাকা করে ভাতা প্রদান করে হয়েছে যা আগামী অর্থবছর থেকে ২০,০০০ টাকায় বৃদ্ধি করা হচ্ছে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (উপ-সচিব) নুসরাত সুলতানা। এবং আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ কামরুল পাশা ভূইয়ার সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ে উপপরিচালক মো. শহীদুল ইসলাম, কক্সবাজার জেলা সমাজসেবা কার্যালয়ে উপপরিচালক ফরিদুল, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ে উপপরিচালক হাসান মাসুদ, সমাজসেবা অধিদফতরের সহকারী পরিচালক মো. শাহীনেওয়াজ, নাজমা আকতার, মো. ওয়াহিদুল আলম, মো. শফিউদ্দিন, ফারহানা আমিন, আফতান উদ্দিন।
সেমিনারে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার থানা ও উপজেলা সমাজসেবা কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি