বঙ্গবন্ধুর আদর্শ প্রেরণার উৎস

জন্মশতবার্ষিকীতে আলোচনা সভা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে নগরীতে গতকাল বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন বঙ্গবন্ধু বিশে^র শোষিত ও নির্যাতিত মানুষের মুক্তির পথ প্রদর্শক।
বঙ্গবন্ধুর নেতৃত্বেই বাঙালি মুক্তির স্বাদ পেয়েছে। বঙ্গবন্ধুর আদর্শ প্রেরণার উৎস।
দক্ষিণ জেলা আওয়ামী লীগ
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি বলেছেন, বাঙালি জাতিকে বিশ্বে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করা মহানায়কের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর জীবনের প্রতিটি ক্ষণ তিনি দেশের জন্য দেশের মানুষের জন্য ব্যয় করেছেন।
১৭ মার্চ বিকেল ৩টায় প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন উপলক্ষে দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।
সভায় বক্তব্য রাখেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ ইদ্রিস, সহ-সভাপতি আবুল কালাম চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক শাহাজাদা মহিউদ্দিন, অ্যাডভোকেট মির্জা কছির উদ্দিন, জহির উদ্দিন, প্রদীপ দাশ, খোরশেদ আলম, আবু জাফর, বোরহান উদ্দিন এমরান, আবদুল কাদের সুজন, আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, অ্যাডভোকেট আবদুর রশিদ, কামরুন নাহার, বিজয় কুমার বড়–য়া, চেয়ারম্যান নাছির আহমদ, মোস্তাক আহমদ আঙ্গুর, আয়ুব আলী, এ কে আজাদ, সেলিম নবী, শাহিদা আক্তার জাহান, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি চেমন আরা তৈয়ব, সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, অধ্যাপক পার্থ সারথী চৌধুরী, চৌধুরী মো. গালিব, আবদুল হান্নান লিটন, অ্যাডভোকেট কামেলা খানম রূপা, চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষকলীগ সভাপতি আতিকুর রহমান চৌধুরী, সুরেশ দাশ, এস এম বোরহান উদ্দিন, রাশেদুল আরেফিন জিসান প্রমুখ।
মহানগর আওয়ামী লীগ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনোপলক্ষে বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, নির্বাহী সদস্য সাইফুদ্দীন খালেদ বাহার, হাজী সিদ্দিক আলম, ইকবাল হাসান, মো. ইয়াকুব।
সভায় উপস্থিত ছিলেন, সহ-সভাপতি অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, উপদেষ্টা শেখ মাহমুদ ইছহাক, সম্পাদক মন্ডলীর সদস্য শফিক আদনান, অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, হাজী মো. হোসেন, হাজী জহুর আহমেদ, দিদারুল আলম চৌধুরী, আব্দুল আহাদ, ডা. ফয়সল ইকবাল চৌধুরী, মো. শহীদুল আলম, নির্বাহী সদস্য এম.এ জাফর, সৈয়দ আমিনুল হক, ইঞ্জিনিয়ার বিজয় কৃষাণ চৌধুরী, মহব্বত আলী খান, হাজী বেলাল আহমেদ, ফিরোজ আহমেদ, মো. ইলিয়াছ, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের আতিকুর রহমান, সৈয়দ মো. জাকারিয়া, কাজী রাশেদ আলী জাহাঙ্গীর, নুরুল আজিম নুরু, মো. জানে আলম, স্বপন কুমার মজুমদার, রফিকুল হোসেন বাচ্চু, ইস্কান্দর মিয়া, আব্দুল মান্নান, ফয়জুল্লাহ বাহাদুর, সালাউদ্দীন ইবনে আহমেদ, মো. মুসা, ইফতেখারুল আলম জাহেদ প্রমুখ।
সভা শেষে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন ও সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন।
চট্টগ্রাম জেলা পরিষদ
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গতকাল চট্টগ্রাম জেলা পরিষদের ১০ দিন ব্যাপী কর্মসূচির শুরু হয় পরিষদের অস্থায়ী কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে।
পরে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বেলুন উড়ানো ও কবুতর অবমুক্ত করা হয়।
এ সময় জেলা পরিষদ চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি এম এ সালাম বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বেই বাঙালি মুক্তির স্বাদ পেয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্ন্য়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে চলেছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল, সচিব মো. রবিউল হাসান, সিনিয়র সহকারী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম, সদস্য শেখ মোহাম্মদ আতাউর রহমান, দেবব্রত দাস, জাফর আহমেদ, মো. শওকত আলম, আকতার উদ্দীন মাহমুদ পারভেজ, আ ম ম দিলসাদ, দিলোয়ারা ইউসুফ, রেহেনা বেগম ফেরদৌসী চৌধুরী, মোহাম্মদ ইউনুচ, মোহাম্মদ জসিম উদ্দীন, শাহিদা আকতার জাহান, বেদারুল আলম চৌধুরী বেদারসহ জেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস চট্টগ্রাম বিশ^বিদ্যালয় পরিবারের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় বর্ণিল আয়োজনে বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে উদযাপিত হয়েছে।
এ উপলক্ষে বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে ১৭ মার্চ সকাল ১০ টায় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে কেক কাটেন এবং আলোচনা সভায় বক্তব্য রাখেন।
এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু জাতির পিতাই নন; তিনি বিশ^নেতা। অধিকতর গবেষণাধর্মী লেখা, বই, প্রবন্ধ রচনার মাধ্যমে বিশ^ দরবারে বঙ্গবন্ধুকে তুলে ধরতে হবে এবং বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে মানুষকে ভালোবাসতে হবে। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস. এম. মনিরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চবি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী, চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। এ ছাড়াও কর্মসূচির অংশ হিসেবে সকালে বিশ^বিদ্যালয়ের ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় শিশু দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চবি ক্যাম্পাসে ১নম্বর গেইট ‘স্মরণ’ চত্বর, ২নম্বর গেইট, শহীদ বুদ্ধিজীবী চত্বর এবং বঙ্গবন্ধু চত্বরে দিনব্যাপী জাতির পিতার ভাষণ এবং দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়।
সিভাসু
ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ে (সিভাসু) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদ্যাপিত হয়েছে। সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী, কর্মচারী ও সিভাসু পরিবারের শিশু-কিশোররা অংশগ্রহণ করেন। শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়।
শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য শিশু-কিশোর, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধরু ম্যুরাল প্রাঙ্গণে কেক কাটেন।
এরপর অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও শিশু-কিশোরদের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান, খত্মে কোরআন, মিলাদ এবং বিশেষ মোনাজাত।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, পরিচালক (পিআরটিসি) প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, প্রফেসর ড. শারমীন চেীধুরী, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন, পরিচালক (আইকিউএসি) প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান, প্রফেসর গৌতম কুমার দেবনাথ, পরিচালক (ছাত্রকল্যাণ) প্রফেসর ডা. ওমর ফারুক মিয়াজী, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. আশরাফ বিশ^াস, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর, সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন, কর্মকর্তা সমিতির সভাপতি ডা. কাজী রোখসানা সুলতানা, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবু মোহাম্মদ আরিফ কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক অলক দে। উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে সিভাসু ক্যাম্পাসকে।
চিটাগাং উইমেন চেম্বার
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী উপলক্ষে গতকাল চিটাগাং উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে দিনব্যাপী এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, দোয়া ও মোনাজাত, বেলুন উড়ানো, জাতীয় সংগীত পরিবেশন, ১০১ টি মোমবাতি প্রজ্বলন করে কেক কাটা, এতিমদের মাঝে খাদ্য বিতরণ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে দিনটি পালিত হয় ।
ইডিইউ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) আয়োজিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। বুধবার সকাল ১০টায় ক্যাম্পাস প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। এরপর বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করা হয় ক্যাম্পাসে।
এতে আরো বক্তব্য রাখেন রেজিস্ট্রার সজল কান্তি বড়–য়া, মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, ডিন ড. মুহাম্মদ নাজিম উদ্দিন। উপস্থিত ছিলেন স্টুডেন্ট এক্টিভিটিজ ডিরেক্টর ড. মাহমুদুর রহমান, প্রক্টর মু. আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক যথাক্রমে শাহ আহমদ রিপন, আখতারুজ্জামান, প্রবাল দাশগুপ্ত, প্রভাষক বাকি বিল্লাহ, মোরশেদুল আরেফিন প্রমুখ।
চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান না হলে আজকের স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হতো না বলে মন্তব্য করেছেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী।
উপাচার্য গতকাল বুধবার সকালে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
দিনটি উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নানা কর্মসূচির মধ্যে ছিলো ভবনে পতাকা উত্তোলন, ভার্চুয়াল আলোচনা ও স্মৃতিচারণ।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমার সঞ্চালনে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্কুল অব ল’র উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসেন, অধ্যাপক নুরুল আবসার ও ড. মনজুর কাদের, সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যাণ চৌধুরী, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম, প্রভাষক নসিহ উল ওয়াদুদ আলম, কুমার দোয়েল দে, এইচআর শাখার সহকারি পরিচালক মো. আশরাফুল হক, আকরাম হোসেন প্রমুখ। বিজ্ঞপ্তি