প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মোড়ক উন্মোচন :‘জ্ঞানের উজ্জীবনে বিতর্কের বিশাল ভূমিকা রয়েছে’

প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-পিইউডিএস মুজিববর্ষ উপলক্ষে তাদের বার্ষিক ম্যাগাজিন ‘পৌনঃপুনিক’ প্রকাশ করেছে। ১৪ বুধবার বেলা ১২ টায় নগরীর জিইসি মোড়স্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি মিলনায়তনে পিইউডিএস-এর উদ্যোগে ‘পৌনঃপুনিক’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
তিনি ‘পৌনঃপুনিক’-এর মোড়ক উন্মোচন করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন ‘বিতর্কের ভিত্তি হলো যুক্তি’ মন্তব্য করে বলেন, একসময় সমাজ বিনির্মিত হয়েছে প্রথার উপর ভিত্তি করে। এখনও উপজাতীয় অনেক সমাজ প্রথার উপর ভিত্তি করে পরিচালিত হয়। কিন্তু যুক্তি বাদ দিয়ে বর্তমানে সমাজ ও রাষ্ট্র চলতে পারে না।
ড. সেন ‘জ্ঞানের উজ্জীবনে বিতর্কের বিশাল ভূমিকা রয়েছে’ উল্লেখ করে প্লেটো ও অ্যারিস্টটলের রচিত গ্রন্থাবলী থেকে তর্ক ও গণতন্ত্র সম্পর্কে গুরুত্বপূর্ণ অনেক তথ্য তুলে ধরেন। পিইউডিএস-এর চিফ মডারেটর জুলিয়া পারভিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান ও অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী। প্রফেসর ড. মোহীত উল আলম তাঁর বক্তব্যে বলেন, আবেগকে নিয়ন্ত্রণ করে যুক্তির মাধ্যমে বিতর্ককে এগিয়ে নিলেই একাডেমিক এক্সারসাইজে তার প্রতিফলন ঘটে। পিইউডিএস-এর মডারেটর সাইফুদ্দিন মুন্নার সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন মডারেটর সঞ্জয় বিশ্বাস, হিল্লোল সাহা, মিনহাজ হোসাইন, নিলুফার সুলতানা, ফারিয়া হোসেন বর্ষা, নুসরাত শারমিন ও পিইউডিএস কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মার্সেল অনিক হালদার। বিজ্ঞপ্তি