প্রকাশ পেল জওয়ান সিনেমার প্রথম গান

সিনেমা মুক্তির আগেই প্রকাশ পেল বলিউড বাদশাহ শাহরুখ খানের ‘জওয়ান’-এর প্রথম গান ‘জিন্দা বান্দা’। সোমবার (৩০ জুলাই) দুপুরে হিন্দিতে ‘জিন্দা বান্দা’, তামিল ভাষায় ‘ভান্দা এদাম’ এবং তেলেগুতে ‘ধুম্মে ধুলিপেলা’ শিরোনামে মুক্তি পেয়েছে গানটি।
আগেই জানা গিয়েছিল, এই গানে শাহরুখের সঙ্গে নেচেছেন প্রায় ১ হাজার নারী নৃত্যশিল্পী। ভিডিওতে ঠিক তেমন কিছুরই দেখা মিললো।
‘জিন্দা বান্দা’ শিরোনামের গানটি লিখেছেন ইরশাদ কামিল আর কম্পোজ করেছেন অনিরুদ্ধ রবিচন্দ্রন। ওয়াসিম বারেলভির লেখা এক উর্দু শায়েরি (আত্মসম্মানে ঘা লাগলে যুদ্ধ করা উচিত। এই লড়াইটাই বাঁচিয়ে রাখে) পংক্তিকে ধার করেই এই গানের কথা লিখেছেন তিনি।
গানটি রিলিজ উপলক্ষে ইনস্টাগ্রামে শাহরুখ খান লিখেছেন, ‘নীতিগুলো যখন ঝুঁকির মধ্যে পড়ে, তখন একজনকে লড়াই করতে হয়, এই যুদ্ধই আপনাকে জীবিত করে তুলবে। আমি ওয়াসিম বেরেলভি সাহেবকে আমার সমস্ত হৃদয় দিয়ে ধন্যবাদ জানাই, একটি ছোট পরিবর্তনের সঙ্গে এই সুন্দর শ্লোকটি আমাদের ব্যবহার করার সুযোগ দেওয়ার জন্য।’
ভারতের বিভিন্ন রাজ্যের ভিন্ন লোকেশনে শুটিং হয়েছে ‘জিন্দা বান্দার’। পাঁচ দিনব্যাপী মুম্বাই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, মাদুরাইসহ আরও কয়েকটি শহরের শুটিং চলেছিল গানের।
‘জওয়ান’ নির্মাণ করেছেন দক্ষিণের জনপ্রিয় পরিচালক অ্যাটলি কুমার। সিনেমায় শাহরুখ খানের সঙ্গে অভিনয় করেছেন বিজয় সেতুপাতি, নয়নতারা, প্রিয়ামণি, সানায়া মালহোত্রা, সুনীল গ্রোভারসহ একাধিক তারকা।