পোশাকশিল্প সংক্রান্ত বন্ডের কার্যক্রম সহজ করার আহ্বান বিজিএমইএ’র

পোশাক শিল্প সংশ্লিষ্ট বন্ডের কার্যক্রম সহজীকরণের জন্য কাস্টমস বন্ড কমিশনারেট’কে অনুরোধ জানিয়েছে বিজিএমইএ।
এ লক্ষ্যে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল কাজী মোস্তাফিজুর রহমান, কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনারেট এর সাথে সেগুন বাগানস্থ কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।
বিজিএমইএ প্রতিনিধিদলের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, সাবেক পরিচালক মো. মুনির হোসেন, মিতালী গ্রুপ এর চেয়ারম্যান সৈয়দ আবু ইউসুফ আব্দুল্লাহ ও স্প্যারো অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শোভন ইসলাম।
এ সময় কাস্টমস বন্ড কমিশনারেট এর অতিরিক্ত কমিশনার খালেদ মোহাম্মদ আবু হোসেন এবং মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।
আলোচনাকালে বিজিএমইএ প্রতিনিধিদল বলেন, করোনা মহামারিতে পোশাক শিল্প ক্রান্তিকাল অতিক্রম করছে। এ পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখা এবং প্রতিকূল পরিস্থিতি স্বাভাবিক রাখতে পোশাক শিল্প উদ্যোক্তারা প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। উদ্যোক্তারা মনে করেন, বর্তমান পরিস্থিতিতে বন্ড কমিশনারেট এর পক্ষ থেকে অগ্রাধিকারের ভিত্তিতে বন্ড সংশ্লিষ্ট পোশাক শিল্পের কার্যক্রমগুলো সহজীকরণের উদ্যোগ নেয়া হলে তা এ শিল্পকে পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করবে।
বিজিএমইএ প্রতিনিধিদল পোশাক শিল্পের স্বার্থে বন্ডের কার্যক্রম সহজীকরণের জন্য কাস্টমস বন্ড কমিশনারেট এর কাছে যে প্রস্তাবনাসমূহ দিয়েছেন, সেগুলো হলো বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য বন্ড লাইসেন্সবিহীন সহযোগী রপ্তানিকারক প্রতিষ্ঠানে সরবরাহ করার নিমিত্তে পূর্বের ন্যায় ইউপি জারি অব্যাহত রাখা, সূতা থেকে নীট গার্মেন্টস উৎপাদনে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারিত কমিটি কর্তৃক অপচয় বৃদ্ধির হার পুনঃনির্ধারণ ও সংশোধন না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন পদক্ষেপ হিসেবে বিভিন্ন সংস্থার প্রদেয় সার্ভিসসমূহ ও বার্ষিক নিরীক্ষা, জরিমানা আরোপ ও উৎপাদন কার্যক্রম বাধাগ্রস্ত না করে রপ্তানিতে সহযোগিতা করা, বন্ড লাইসেন্সে এইচ.এস কোড ও কাঁচামালের বিবরণ অন্তর্ভূক্তির জটিলতা নিরসন করা, তৈরি পোশাক শিল্পের ওভেন গার্মেন্টস এর ক্ষেত্রে বার্ষিক নিরীক্ষাকালে আমদানি-রপ্তানির পরিমান নির্ধারনে কেজি’র পরিবর্তে পূর্বের ন্যায় গজ/মিটার বা স্ব-স্ব একক ব্যবহার করা।
এছাড়াও পোশাক শিল্প সংশ্লিষ্ট বন্ড কার্যক্রম সংক্রান্ত বিরাজমান সমস্যাবলী নিয়েও আলোচনা হয়।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনারেট এর কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বিজিএমইএ প্রতিনিধিদলকে আশ্বস্ত করে বলেন, প্রতিনিধিদল কর্তৃক উত্থাপিত প্রস্তাবনাগুলো গুরুত্ব সহকারে পর্যালোচনা করে যৌক্তিকতা অনুযায়ী সমাধানের ব্যবস্থা করা হবে। বিজ্ঞপ্তি