পেঁয়াজ রফতানি আয়ে শীর্ষে যেসব দেশ

সুপ্রভাত ডেস্ক :
পেঁয়াজ রফতানি করে সব থেকে বেশি আয় করা দেশের তালিকা করেছে ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকম। ২০১৯ সালে পেঁয়াজ রফতানি করে শীর্ষ আয় করা ১০টি দেশের তালিকা তুলে ধরা হলো ডেইলি বাংলাদেশের পাঠকের জন্য।
নেদারল্যান্ডস
পেঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ৮১ কোটি ৫২ লাখ ইউএস ডলার আয় করেছে। বিশ্বের রফতানি হওয়া মোট পেঁয়াজের সাড়ে ২০ শতাংশ রফতানি করেছে নেদারল্যান্ডস।
চীন
পেঁয়াজ রফতানি করে ২০১৯ সালে ৬০ কোটি ৪৪ লাখ ইউএস ডলার আয় করেছে। বিশ্বের রফতানি হওয়া মোট পেঁয়াজের ১৫ শতাংশ রফতানি করে চীন।
ভারত
বাংলাদেশের আমদানিকৃত পেঁয়াজের অন্যতম উৎস ভারত। গতবছর পণ্যটি রফতানি করে ৩৬ কোটি ৪৭ লাখ ইউএস ডলার আয় করেছে দেশটি। বিশ্বে পেঁয়াজ রফতানি বাজারের নয় দশমিক এক শতাংশ ছিল ভারতের দখলে।
মেক্সিকো
বিশ্বে রফতানি হওয়া মোট পেঁয়াজের আট দশমিক নয় শতাংশ রফতানি করে মেক্সিকো। এই দেশটি গতবার পেঁয়াজ রফতানি করে ৩৫ কোটি ৬০ লাখ ইউএস ডলার আয় করেছে।
যুক্তরাষ্ট্র
পেঁয়াজ রফতানি করে যুক্তরাষ্ট্র ২০১৯ সালে ২৮ কোটি ৭৭ লাখ ইউএস ডলার আয় করেছে। গতবার যত পেঁয়াজ রফতানি হয়েছে তারমধ্যে সাত দশমিক দুই শতাংশ রফতানি হয়েছে যুক্তরাষ্ট্র থেকে।
মিশর
পেঁয়াজ রফতানি করে দেশটি গতবার ২৭ কোটি ২৫ লাখ ইউএস ডলার আয় করেছে। বাংলাদেশ প্রায় সময়ই এই দেশ থেকে পেঁয়াজ আমদানি করে।
স্পেন
পেঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ২১ কোটি ৬৭ লাখ ইউএস ডলার আয় করেছে। পেঁয়াজ রফতানি করে আয়ের দিক থেকে এই দেশটির অবস্থান সপ্তম স্থানে।
নিউজিল্যান্ড
পেঁয়াজ রফতানি করে দেশটি গতবার এগারো কোটি ৪০ লাখ ইউএস ডলার আয় করেছে।
পোল্যান্ড
পেঁয়াজ রফতানি করে দেশটি গতবছর ১০ কোটি ৪৩ লাখ ইউএস ডলার আয় করেছে। ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকমের তালিকায় পেঁয়াজ রফতানি করে শীর্ষ আয়ের দিক থেকে দেশটির অবস্থান নবম।
ফ্রান্স
ইউরোপের এই দেশটি পেঁয়াজ রফতানি করে ২০১৯ সালে নয় কোটি ৬১ লাখ ইউএস ডলার আয় করেছে। গতবার রফতানি হওয়া মোট পেঁয়াজের দুই দশমিক চার শতাংশ রফতানি করে দেশটি। তাদের অবস্থান দশম। খবর : ডেইলিবাংলাদেশ’র।