‘পরীমণির ওজন কমলেই প্রীতিলতা শুরু ’

পরীমণি এবং রাশিদ পলাশ।

সুপ্রভাত ডেস্ক »

বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবন অবলম্বনে ‘প্রীতিলতা’ ছবি তৈরির কাজে হাত দিয়ে বাঙালির মনে সাড়া জাগিয়েছেন বাংলাদেশের তরুণ প্রতিভাবান চলচ্চিত্র পরিচালক রাশিদ পলাশ। ‘প্রীতিলতা’র চরিত্রে অভিনয় করছেন পরীমণি, এই মুহূর্তে যাকে নিয়ে আলোচনা, তর্ক-বিতর্কের শেষ নেই। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পরীমণি গ্রেফতার হলে ‘প্রীতিলতা’-র শ্যুটিং বন্ধ হয়ে যায়। আদালতে আইনজীবীরাও প্রসঙ্গটি তোলেন। পরীমণির জামিনে মুক্তির দাবিতে অন্যদের সঙ্গে পথে নামেন ‘প্রীতিলতা’-র পরিচালকও। বাংলাদেশের আলোচিত সেই তরুণ চলচ্চিত্র পরিচালক রাশিদ পলাশ আনন্দবাজার অনলাইনের মুখোমুখি।

প্রশ্ন: আপনার প্রথম সিনেমা ‘প্রীতিলতা’?

উত্তর: না। ২০১৫ সালে প্রথম ছবি ‘নাইওর’ শেষ করি। কিন্তু দুঃখের বিষয়, ছবিটি দর্শক দেখতেই পাননি। খারাপ লাগে আমার, প্রথম সিনেমা এখনও মুক্তি পায়নি। কখন পাবে মুক্তি কিংবা আদৌ মুক্তি পাবে কি না জানি না। ‘নাইওর’-এর প্রযোজনা প্রতিষ্ঠান এটা বলতে পারবে। কোনও কারণে অনেক দিন তাদের কাজ বন্ধ আছে। আমি খুব চাই ‘নাইওর’ ছবিটি মুক্তি পাক। দারুণ একটা গল্প ছিল এই চলচ্চিত্রে। তা ছাড়া প্রথম ছবি, অন্য আবেগ।

প্রশ্ন: এর পর ‘প্রীতিলতা’ ছবির পরিকল্পনা?

উত্তর: না। ২০১৭ সালের শুরুতে আমার ছোট ছবি ‘কবর’ মুক্তি পায়। পল্লীকবি জসীম উদ্দীনের ‘কবর’ কবিতা অবলম্বনে ছবিটা তৈরি করি। পরিচিতি তৈরি হয়। আসলে সাহিত্য আমাকে টানে। এ ধরনের কাজে আলাদা আনন্দ পাই। আগামীতে আরও কিছু সাহিত্য নির্ভর কাজ করতে চাই। এর পর আমি ‘পদ্মাপুরাণ’ ছবি নির্মাণ করি। ‘পদ্মাপুরাণ’ মুক্তি পাচ্ছে চলতি বছরের অক্টোবরে। গত বছর মুক্তির কথা ছিল। কিন্তু দেরি হয়ে গেল।

প্রশ্ন: কারণ?

উত্তর: ‘পদ্মাপুরাণ’ শুরু করেছিলাম ২০১৭ সালের শেষ দিকে। ২০১৯-এর শেষদিকে কাজ শেষ হয়। ২০২০ সালের মার্চে মুক্তির পরিকল্পনা ছিল আমাদের। করোনার জন্য সেই পরিকল্পনা থেকে সরে আসতে বাধ্য হই। এখন তো পরিস্থিতি স্বাভাবিক কিছুটা। প্রেক্ষাগৃহ খুলছে। এবার ৮ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘পদ্মাপুরাণ’। যথাসম্ভব বেশি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তির চেষ্টা চালাচ্ছি। মানুষের কথা বলেছি, আশা করি মানুষের ভাল লাগবে।

প্রশ্ন: এই ছবির বিষয় কী?

উত্তর: ‘পদ্মাপুরাণ’ ছবির বিষয় নদী-তীরবর্তী মানুষের বদলে যাওয়া জীবন। বাংলাদেশ এক সময় নদী-নির্ভর দেশ ছিল। সময়ের বিবর্তনে নদী তার জৌলুস হারিয়েছে। বদলে গেছে নদী-তীরবর্তী জীবনের গল্পগুলো। এখানে আমরা পদ্মানদীর সে কাল ও এ কালের গল্প বলেছি।

প্রশ্ন: কারা অভিনয় করছেন?

উত্তর: শম্পা রেজা, প্রসূন আজাদ, সুমিত সেনগুপ্ত, সাদিয়া মাহি, হেদায়েত নান্নু, সূচনা সিকদার, রেশমী, জয়রাজ, কায়েস চৌধুরী, হাসি মুন সহ আরও অনেকে।

প্রশ্ন: এর পর ‘প্রীতিলতা’?

উত্তর: হ্যাঁ। বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবন অবলম্বনে নির্মিত হচ্ছে ‘প্রীতিলতা’।

সূত্র : আনন্দবাজার পত্রিকা