নগরীর অলি-গলিতে ‘মহব্বত শরবত’

নিলা চাকমা »

নগরীতে বৃষ্টি হলেও কাটেনি গরমের রেশ। এই গরমে লেবু , পুদিনা, আম, বেলসহ নানা ফলের শরবত পাওয়া যায়। তবে এবার যোগ হলো ভারতে ভাইরাল হওয়া সেই ‘মহব্বত শরবত’। ইফতারের আগে নগরীর অলি-গলিতে ‘মহব্বত শরবত’ বিক্রির অস্থায়ী দোকানে ভিড় বাড়ছে।

জানা গেছে, পুরনো দিল্লির স্ট্রিট ফুড হিসেবে বিখ্যাত এই ‘মহব্বত কা শরবত’ (মহব্বত শরবত) শুধু ভারতেই নয়, পাকিস্তানেও এই রঙিন শরবতের কদর রয়েছে। ২০২১ সালের শেষ দিকে সারা বিশ্বে ভাইরাল হয় এ শরবতটি। একই সাথে জনপ্রিয়তাও অর্জন করে। তরমুজ, দুধ, চিনিসহ কয়েক উপকরণ নিয়ে খুব সহজেই এটি বানানো যায়। সম্প্রতি চট্টগ্রামেও এই শরবতের বেচাকেনা বেড়েছে।

সরেজমিনে গতকাল বুধবার বিকালে নগরীর লাভ লেইনের আবেদীন কলোনিতে গিয়ে দেখা যায় মো. লাল মিয়া নামে এক বিক্রেতা ‘মহব্বত শরবত’ বিক্রি করছেন। সেখানে অনেকে এসেছেন শরবত নিতে। বিকাল ৫ টা থেকে ইফাতারের আগ পর্যন্ত উপচেপড়া ভিড় লেগে থাকে বলে জানান বিক্রেতা। তিনি বলেন,‘প্রতিদিন আমি প্রায় ৩০০ লিটার ‘মহব্বত শরবত’ বিক্রি করি। অনেকে আধা লিটার, অনেকে ৪-৫ লিটার পর্যন্ত নেন। আগে এক লিটার ৬০ টাকা , বর্তমানে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ফারজানা নামে এক ক্রেতা বলেন,‘ এটিকে তরমুজ শরবত বলি আমরা। বাসায় সহজে বানানো যায়। চাকরি করে এসব বানানোর সময় পায় না। প্রায় প্রতিদিন এখান থেকে কিনে নিয়ে যায়। স্বাদও অন্যরকম।’

শুধু আবেদীন গলি নয়, নগরীর চকবাজার প্যারেড কর্নার, জিইসি মোড়, আগ্রাবাদের চৌমুহনি, হালিশহরসহ বিভিন্ন জায়গায় বিক্রি হচ্ছে এই শরবত। প্রতি লিটার ৯০ থেকে ১৬০ টাকা পর্যন্ত বিক্রি করতে দেখা গেছে। এক গ্লাস বিক্রি করা হয়।

‘মহব্বত শরবত’ যেভাবে বানানো হয়
তরমুজের টুকরো- ২ কাপ, রোজ সিরাপ- ২ টেবিল চামচ , ঠান্ডা দুধ- ২ কাপ, চিনি গুঁড়ো – ২ টেবিল চামচ, বরফের টুকরো- ৬ টি, গোলাপের পাপড়ি পরিমাণ অনুযায়ী আধা চামচ এলাচ গুঁড়ো একটি বড় পাত্রে দুইকাপ ঠান্ডা দুধ ঢেলে এতে ২ টেবিল চামচ চিনির গুঁড়ো ও ২ টেবিল চামচ রোজ সিরাপ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এলাচের গুঁড়ো মিশিয়ে সব উপাদান চামচ দিয়ে নাড়ানোর পর ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এরপর তরমুজের দানা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিয়ে দুধের মিশ্রণে তরমুজের টুকরোগুলো দিয়ে দিতে হবে। বরফের টুকরো মিশ্রণের মধ্যে দিয়ে সবকিছু একসঙ্গে আবারও নাড়াতে হবে। তৈরি হয়ে যাবে ‘মহব্বত শরবত’।