দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫২, শনাক্তের হার ৯.০৭ শতাংশ

সুপ্রভাত ডেস্ক »

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে ৫২ জন মারা গেছেন। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ হাজার ৭৩৬ জন।

একই সময়ে করোনা আক্রান্ত দুই হাজার ৪৯৭ জনকে শনাক্ত করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ০৭ শতাংশ। এ নিয়ে এখন পর্যন্ত মোট ১৫ লাখ ২২ হাজার ৩০২ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় র‍্যাপিড অ্যান্টিজেন ও আরটি-পিসিআর পদ্ধতিতে ২৭ হাজার ২৩৩টি নমুনা পরীক্ষায় দুই হাজার ৬৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫২ জনের মধ্যে ২০ জন পুরুষ ও ৩২ জন নারী।

এই সময়ে সর্বোচ্চ ২০ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এরপর চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ১৫ জন মারা গেছেন।

এ ছাড়া, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে ২ জন, সিলেট বিভাগে ৩ জন ও রংপুর বিভাগে ২ জনের মৃত্যু হয়েছে। ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি।

একই সময়ে দেশে সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৪০ জন। মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৪ হাজার ৫৯৪ জন।

দেশে এখন পর্যন্ত মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৪ শতাংশ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২১ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

চলতি মাসের শুরু থেকে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার কমতে শুরু করেছে। সেপ্টেম্বরের প্রথম তিন দিন শনাক্তের হার ১০ এর কিছুটা ওপরে থাকলেও ৪ সেপ্টেম্বর থেকে করোনা শনাক্তের হার কমে ১০ এর নিচে নেমেছে।

এর আগে গত ৩১ মে শনাক্তের হার ছিল ৯ দশমিক ১ শতাংশ।

গত বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে করোনা শনাক্তের হার কমতে শুরু করেছিল। সে সময় করোনা শনাক্তের গড় হার ছিল ১৫ শতাংশ। এরপরের সপ্তাহগুলোতে শনাক্ত কমে গড়ে ১২ শতাংশ হয়। গত বছর অক্টোবরেও শনাক্তের হার গড়ে ১২ এর কাছাকাছি ছিল।

করোনা শনাক্তের পাশাপাশি চলতি মাসের শুরু থেকে মৃত্যুও কমতে শুরু করেছে। গত আগস্ট মাস জুড়ে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ২০০ এর বেশি ছিল। ২৮ আগস্ট থেকে মৃত্যুর সংখ্যা ১০০ এর নিচে নেমেছে।

গত ১০ আগস্ট করোনা আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছিল। এর আগে, গত ৫ আগস্টও রেকর্ড ২৬৪ জনের মৃত্যু হয়েছিল।

গত ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।