দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে নারীর অগ্রযাত্রা সম্ভব

আন্তঃকলেজ জাতীয় বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়য়ের সচিব মো. মকবুল হোসেন পিএএ বলেন, আমি আশা করি রাষ্ট্র ও জনগণের ইতিবাচক দৃষ্টিভঙ্গির মাধ্যমে নারীর এগিয়ে যাওয়ার পথ সুগম হবে। শুধুমাত্র রাষ্ট্রীয় কাঠামোর আইন দ্বারা এই পরিবর্তন সম্ভব নয়। গতকাল শনিবার সকালে তিনি বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র কর্তৃক আয়োজিত প্রথম আন্তঃকলেজ জাতীয় বিতর্ক প্রতিযোগিতার (চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত) ফাইনাল অনুষ্ঠানে পুরস্কার বিতরণ পর্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তথ্য ও সম্প্রচার সচিব মকবুল হোসেন বলেন, রাষ্ট্র জনগণের জন্য যত আইন তৈরি করুক না কেন দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হলে কোনো সমাধান সম্ভব নয়। বাল্য বিবাহসহ বহু আইন তৈরি হয়েছে নারীদের জন্য, কিন্তু সবকিছুর জন্য দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন।
বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে অনুষ্ঠিত এ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে নটরডেম কলেজ, ঢাকা এবং ফৌজদারহাট ক্যাডেট কলেজ, চট্টগ্রাম। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন মো. বাদল সৈয়দ, কথাসাহিত্যিক ও সমাজকর্মী, মাহফুজ মিশু, বিশেষ প্রতিনিধি, যমুনা টেলিভিশন ও সাবেক সম্পাদক বাংলাদেশ ডিবেট ফেডারেশন, বিজয় বসাক,বিপিএম (বার), উপ-পুলিশ কমিশনার(দক্ষিণ), চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশ। প্রতিযোগিতায় বিজয়ী দল হওয়ার গৌরব অর্জন করেছে নটরডেম কলেজ, ঢাকা। শ্রেষ্ঠ বক্তা হওয়ার গৌরব অর্জন করেছে নটরডেম কলেজের শিক্ষার্থী মো. আবিদ মাহমুদ।
অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেন বলেন, অত্যন্ত সুন্দর বিষয়ে বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। আমরা সমুদ্রসীমার ক্ষেত্রে বিজয় লাভ করতে পেরেছি তথ্য প্রমাণ উপস্থাপনের মাধ্যমে। যারা বিজয়ী হয়েছেন তারাও তথ্যপ্রমাণ ও যুক্তি তর্কের মাধ্যমে জয়ী হয়েছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম এ মালেক বলেন, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র থেকে প্রথমবারের মত আন্তঃকলেজ জাতীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে এবং ভবিষ্যতে এ ধারাবাহিকতা রক্ষা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। একইসাথে আজকের অনুষ্ঠানে যারা জয়ী হয়েছেন তাদের সকলকে তিনি ধন্যবাদ জানান।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশন চট্রগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্রাচার্য। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক প্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার, বিটিভির উপ-মহাপরিচালক (বার্তা) অনুপ খাস্তগীরসহ চট্টগ্রামের বিশিষ্ট সাংবাদিক, গণমাধ্যমকর্মী, সরকারি কর্মকর্তাসহ বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিবর্গ। বিজ্ঞপ্তি