দরিদ্রদের জীবনমান উন্নয়নে কাজ করছে চসিক : মেয়র

সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নত করা না গেলে যত উন্নয়ন হোক না কেন এসব উন্নয়ন দৃশ্যমান হবে না। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের অনেক এলাকা চট্টগ্রাম সিটি করপোরেশন যে প্রকল্প বাস্তবায়ন করছে তা মডেল হিসেবে ব্যবহার করে। ইতিমধ্যে চসিক ও কক্সবাজার পৌরসভায় জলবায়ু সহনশীল অবকাঠামো তৈরি করা হয়েছে যা ব্রিটিশ সরকারের সহযোগিতায় সম্পন্ন করা হয়।
তিনি গতকাল বিকেলে কক্সবাজার পৌরসভার উদ্যোগে আন্তঃনগর নন্দিত অনুসন্ধান ও অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
মেয়র আরো বলেন, শহরে দরিদ্র জনগোষ্ঠীর জীবনযাত্রার টেকসই উন্নয়নে ইউএনডিপি প্রকল্পের মাধ্যমে যে সহায়তা করছে তা অভিনন্দনযোগ্য। চসিক বিজয়নগরে দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে কার্যকর ও অন্তর্ভুক্তিমূলক বিনিয়োগের মাধ্যমে তাদের জন্য প্রায় ২৮ শতক ভূমি পুনর্বাসনের জন্য প্রদান করেছে।
তিনি আরো বলেন, চসিক ইউএনডিপির মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্প মূল্যে ফ্ল্যাট নির্মাণের কার্যক্রমও হাতে নিয়েছে। এ কার্যক্রম সফল হলে তাদের জীবনমান উন্নয়ন ত্বরান্বিত হবে।
সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র শাহানা আক্তার পারভীন, কাউন্সিলর আকতার কামাল আজাদ, মোহাম্মদ হানিফ, আব্দুল্লাহ-আল-নোমান, ইউএনডিপি ম্যানেজার সরোয়ার হোসেন খান প্রমুখ।
ইউএনডিপি কক্সবাজার পৌরসভা কাউন্সিলর আখতার হোসেন খান বলেন, কক্সবাজারে চসিক কাউন্সিলররা সফর করে কাজের অভিজ্ঞতা সঞ্চয় করেছেন। আমরাও চট্টগ্রামে এসে চসিক কর্তৃক দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যে প্রকল্পগুলো বাস্তবায়ন করেছে তা অবলোকন করে নিজেদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে সমর্থ হয়েছি। আগামীতে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে আরো উন্নত কাজ করার সুযোগ সৃষ্টি হবে বলে প্রত্যাশা করছি। বিজ্ঞপ্তি