দক্ষিণ জেলা ছাত্রদলের কার্যালয়ে তালা

‘পদবঞ্চিতদের’ ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের কার্যালয়ে তালা ঝুলিয়েছে দলটির ‘পদবঞ্চিত’ নেতাকর্মীরা। শনিবার সকাল ১০টায় নেতাকর্মীরা মিছিল নিয়ে নগরীর দোস্ত বিল্ডিংয়ের তৃতীয় তলার দক্ষিণ জেলা বিএনপির কার্যালয়ে স্লোগান দিয়ে ৫০ থেকে ৬০ জন নেতাকর্র্মী প্রবেশ করে। এক পর্যায়ে অফিসের প্রধান দরজায় তালা ঝুলিয়ে দেয়। এরপর দোস্ত বিল্ডিংয়ের নিচে কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ করে ‘পদবঞ্চিত’ নেতাকর্মীরা।

বিক্ষোভরত নেতাকর্মীদের অভিযোগ, ঘোষিত কমিটির বিরুদ্ধে তৃণমূলের নেতাকর্মীরা গত ১৩ আগস্ট চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিল। কিন্তু দুসপ্তাহ অতিবাহিত হলেও এ কমিটি বাতিল না হওয়ায় তৃণমূলের নেতাকর্মীরা দলের কার্যালয়ে তালা দেন।

জানতে চাইলে দক্ষিণ জেলা ছাত্রদল নেতা জিয়াউল হক জুনায়েদ বলেন, ‘দক্ষিণ জেলা ছাত্রদলের ঘোষিত কমিটিতে যোগ্য ও ত্যাগী নেতাদের স্থান হয়নি। এ কমিটি নিয়ে বাণিজ্য হয়েছে। অযোগ্য ও বিতর্কিত নেতাদের কমিটিতে স্থান দেওয়া হয়েছে। তাই আমরা এ কমিটি বাতিলের দাবিতে জেলা বিএনপি অফিসে তালা লাগিয়েছি। কমিটি বাতিল না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।’

ছাত্রদল নেতা অহিদুল ইসলাম চৌধুরী বলেন, ‘গত ১১ আগস্ট দক্ষিণ জেলা ছাত্রদলের ৪২ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। ঘোষিত এ কমিটিতে যারা আছেন তাদের অনেকেরই ছাত্রত্ব নেই। কমিটি ঘোষণাকালে আমি ঢাকা মহাসমাবেশে গিয়ে গ্রেফতার হয়ে জেলখানায় ছিলাম। এ কমিটিতে বিবাহিত, সন্তানের বাবা, প্রবাসী ও ব্যাংক-বিমা প্রতিষ্ঠানের কর্মচারীদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে।’

অভিযোগ উঠেছে, বিএনপির চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম তাদের পছন্দের নেতাদের নিয়ে এ কমিটি গঠন করেছে। কমিটির অধিকাংশ নেতা এনামের অনুসারী।

এদিকে দলীয় সূত্রে জানা যায়, কমিটি ঘোষণা হওয়ার পর ‘পদবঞ্চিত’ নেতারা ক্ষুব্ধ হয়ে দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম ও তার ব্যক্তিগত সহকারী মোহাম্মদ মহসিনের ওপর হামলার চেষ্টা চালিয়েছে।

জানা যায়, ছাত্রদলের নতুন আহ্বায়ক কমিটি গত ২৩ আগস্ট নিউ মার্কেট দোস্ত বিল্ডিং কার্যালয়ে পরিচিতি সভা আহ্বান করেছিল। কিন্তু ‘পদবঞ্চিত’ নেতাদের বাধার মুখে ওই সভা স্থগিত করা হয়।

‘পদবঞ্চিত’ নেতাকর্মীদের অভিযোগের বিষয়ে জানতে চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনামকে একাধিকবার ফোনে যোগাযোগ করে কথা বলা সম্ভব হয়নি।

দীর্ঘ দেড় বছর নেতৃত্ব শূন্য থাকার পর গত ১১ আগস্ট চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ৪২ সদস্যের এ কমিটিতে পটিয়া উপজেলার রবিউল হোসেন রবিকে আহ্বায়ক ও কর্ণফুলী উপজেলার কামরুদ্দীন সবুজকে সদস্য সচিব করা হয়েছে।