‘তরুণ উদ্যোক্তারা দেশকে এগিয়ে নিচ্ছে’

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন ও ঘোষণা এখন দৃশ্যমান। তরুণ উদ্যোক্তারা তাদের উদ্ভাবনী শক্তি ও মেধা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এখন চাইলেই কিশোর তরুণরা তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নিজেকে পরিবর্তন করে সক্ষমতা বৃদ্ধি করতে পারে। একজন ভালো সংগঠক ইনোভেশনকে জাগিয়ে তোলে। তিনি গতকাল রোববার সকালে নগরীর সার্কিট হাউসে জেলা প্রশাসনের সহযোগিতায় স্টার্টআপ আয়োজিত বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) অ্যাক্টিভেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক আ.স.ম জামসেদ খোন্দকার (শিক্ষা ও আইসিটি) এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মুজিবুল হক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (যুগ্ম সচিব) মো. মিজানুর রহমান, কম্পিউটার বিভাগের সভাপতি প্রফেসর ড. আসাদুজ্জামান, চবি সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. আরিফ ইফতেখার, স্টার্টআপের ফাউন্ডার এবং সিইও আরাফাতুল ইসলাম আকিব।
এতে কি-নোট উপস্থাপন করেন উদ্ভাবন উদ্যোক্তা উন্নয়ন একাডেমির সিনিয়র পরামর্শক (সিনিয়র সহকারী সচিব) আর এইচ এম আলাওল কবির।
প্রধান অতিথির বক্তব্যে চসিক প্রশাসক আরো বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় তরুণ উদ্যোক্তাদের পাশে জড়াচ্ছে।
অনুষ্ঠানের আয়োজকদের সূত্রে জানা যায় সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন ও একাডেমি প্রতিষ্ঠানকরণ প্রকল্প (আইডিয়া) থেকে নানামুখি উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট সংক্ষেপে বিগ আয়োজন। এর আওতায় আইডিয়া প্রকল্প থেকে তরুণ উদ্যোগ অর্থাৎ স্টার্টআপদের নতুন উদ্ভাবনী ধারনাকে উৎসাহিত করে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে ২০২০-২১ সালে মুজিব শতবর্ষে ১০০ স্টার্টআপকে গ্র্যান্ট প্রদান করার পরিকল্পনা নেয়া হয়েছে। বিজ্ঞপ্তি