ডেঙ্গু থেকে বাঁচতে আঙিনা পরিষ্কার রাখুন : সুজন

ডেঙ্গু থেকে বাঁচতে নিজের আঙ্গিনা এবং বাসা বাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখার উপর গুরুত্বারোপ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। ২ আগস্ট প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি নগরবাসীর প্রতি এ আহবান জানান।

এসময় তিনি বলেন করোনা সংক্রমণের পাশাপশি নগরবাসীর মনে নতুন আতংক ভর করেছে ডেঙ্গু রোগ নিয়ে। সাধারণত বর্ষাকাল আসলে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যায়। নগরীতে কয়েকদিনের টানা বর্ষণের ফলে ডেঙ্গুর উৎপত্তিস্থলও বৃদ্ধি পেয়েছে। এতে করে ডেঙ্গুর বিস্তারও বাড়তে পারে বলে আশংকা প্রকাশ করছেন চিকিৎসকরা। করোনা এবং ডেঙ্গু এই দুই রোগেরই প্রাথমিক লক্ষণ হচ্ছে জ্বর।

তাই স্বাভাবিকভাবে জ্বরে আক্রান্ত হলে ভয় পেয়ে যাচ্ছেন রোগীরা। আর নগরবাসী সতর্ক না হলে করোনা এবং ডেঙ্গু এই দুই ধরনের রোগী নিয়ে হিমশিম খেতে হবে আমাদের চিকিৎসক এবং নার্সসহ চিকিৎসা কার্যক্রমের সাথে সংযুক্ত সকলকে। তিনি আরো বলেন ডেঙ্গু একটি মশাবাহিত ভাইরাস। এডিস মশাই এই  রোগের একমাত্র বাহক। এরা সাধারনত বাসাবাড়ির টবে, ছাদের বাগানে, এসির পানি, ফ্রিজের  পেছনে জমে থাকা পানিতে বংশবিস্তার করে। তাই মশার আবাস ও প্রজননক্ষেত্র ধ্বংস করতে পারলেই এডিস মশা নির্মূল হবে সমূলে। এ জন্য বাসাবাড়ির আবদ্ধ জলাধার ধ্বংস করতে হবে। বিজ্ঞপ্তি