টেকসই উন্নয়নে বৃক্ষ নিধন বন্ধ জরুরি

বিশ্ব পরিবেশ দিবস পালন

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিভিন্ন উপজেলায় নানা কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে র‌্যালি, সভা, গাছের চারা বিতরণ। সভায় বৃক্ষ নিধনের প্রতিরোধে সচেতনতার গুরুত্ব দেন বক্তারা। আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কক্সবাজার

হিমছড়ি সহ-ব্যবস্থাপনা কমিটি ও কক্সবাজার দক্ষিণ বন বিভাগের যৌথ উদ্যোগে ইউএসএইড’স ইকো লাইফ প্রকল্পের অর্থায়নে সামাজিক দূরত্ব বজায় রেখে হিমছড়িতে বিশ্ব পরিবেশ দিবস ও বৃক্ষ  রোপণ দিবস’২০২১ পালিত হয়েছে।

হিমছড়ি সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি অ্যাডভোকেট আয়াছুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বন কর্মকর্তা  মো. হুমায়ুন কবির।

বিশেষ অতিথি ছিলেন উপ প্রকল্প পরিচালক ড. শফিকুর রহমান, চেয়ারম্যান  আ. মাবুদ, রেঞ্জ কর্মকর্তা  সমীর রঞ্জন সাহা।

সঞ্চালনা করেন গভর্নেন্স ম্যানেজার আফরোজা খাতুন।  মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনিটরিং ম্যানেজার মো. শরিফ।  শেষে হিমছড়ি জাতীয় উদ্যানের ১০ টি গ্রাম সংরক্ষণ ফোরাম (ভিসিএফ) কে দশ লক্ষ টাকা প্রদান করা হয়।

মূলত যারা জীবন জীবিকার জন্য বনের উপর নিভর্রশীল তাদের বিকল্প জীবিকায়নের জন্য এ ক্ষুদ্র মূলধন অনুদান বা এমসিজি। অনুষ্ঠানে ভিসিএফ ও সিপিজি সদস্যদের নিয়ে র‌্যালি, দিবসের তাৎপর্য উপস্থাপন, মুক্ত আলোচনা, ১০ লক্ষ টাকার চেক বিতরণ করা হয়।

প্রধান অতিথি বলেন, প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা বর্তমানে করোনা মহামারী তথা পরিবেশ সংকটাপন্ন বিশ্ব পরিস্থিতিতে দিবসটি বিশেষ তাৎপর্য বহন করে। পরিবেশেই প্রাণের ধারক, জীবনীশক্তির বাহক।

তিনি আরও বলেন আজ বৃক্ষ  রোপণ অভিযান শুরু হয়েছে। তাই পরিবেশ রক্ষার্থে আগামী ৩ মাসে অন্তত জনপ্রতি ১০ টি করে গাছ লাগাবো।

মানিকছড়ি

মানিকছড়ি উপজেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কারিতাসের এগ্রো-ইকোলজি প্রকল্প ও কাবিদাং এর যৌথ আয়োজনে মানিকছড়িতে বিশ্ব পরিবেশ দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

৫ জুন সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি উত্তর সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান।

এ সময় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সালাউদ্দিন কাউসার আফ্রাদ, উপজেলা রেঞ্জ কর্মকর্তা উহ্লামং চৌধুরী, কাবিদাং এর নির্বাহী পরিচালক লালসা চাকমা, মাঠ সহায়ক পলাশ চাকমাসহ প্রকল্পের বিভিন্ন পাড়া থেকে আগত ৫০ জন উন্নয়ন সহযোগী সদস্য উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, দূষিত বাতাস থেকে প্রতিনিয়ত শ্বাস নিচ্ছি আমরা।

আলোচনা সভা শেষে ৫০ জন উন্নয়ন সহযোগী সদস্যদের মাঝে লেবু, বেল ও পেয়ারার ২শ চারা গাছ বিতরণ করা হয়।

নাইক্ষ্যংছড়ি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। “বিশ্ব পরিবেশ দিবসের অঙ্গীকার বাসযোগ্য পৃথিবী হোক সবার” এ শ্লোগানকে সামনে রেখে গতকাল ৫ জুন দুপুরে ঘুমধুম বেতবনিয়া বাজার সংলগ্ন মৈত্রী সড়ক চত্বরে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ও বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশগ্রহণের মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন

( বাপা) নাইক্ষ্যংছড়ি উপজেলা শাখা’র উদ্যোগে আয়োজিত মানববন্ধনে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সিনিয়র আবদুর রশিদ,সাংবাদিক শ.ম.গফুর,সাংবাদিক মো. ইউনুস,নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামী লীগের সদস্য ও ঘুমধুম ইউনিয়ন কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক ডা. শাহজাহান, নাইক্ষ্যংছড়ি উপজেলা ছাত্রনেতা শাহনেওয়াজ চৌধুরী, সংবাদকর্মী আজিজুল হক রানা, নুর মোহাম্মদ সিকদার, মাহমদু হাসান, এম এ রহমান সীমান্ত, রফিকুল ইসলাম সুমন, যুবনেতা আলী আকবর,ছাত্রনেতা মো. আলমগীর, সিরাজুল হক সহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ গ্রহণ করেন।

এতে বক্তারা বলেন, জনগণের মধ্যে এ বিষয়ে সচেতনতা সৃষ্টির, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তরের মাধ্যমে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় নাইক্ষ্যংছড়ি উপজেলায়ও মানববন্ধন কর্মসূচি পালনকালে বক্তারা পরিবেশ বিপন্ন হয়ে পড়ায় উদ্ধেগ প্রকাশ করেন।

তাই পরিবেশ রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। নির্বিচারে গাছ কাটা,পাহাড় কাটা রোধ ও নতুন গাছ লাগান, পরিবেশ বাঁচান। সংকটাপন্ন পরিবেশকে বাসযোগ্য আবাসন নিশ্চিত করার আহ্বান জানান।