জেরায় পি কে হালদার বাংলাদেশের কয়েক জন প্রভাবশালী ব্যবসায়ীর নাম বলেছেন

সুপ্রভাত ডেস্ক »

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং অর্থপাচারে অভিযোগে ভারতে গ্রেপ্তার প্রশান্ত কুমার (পিকে) হালদারের জেল হেফাজতের মেয়াদ আরও ১৪ দিন বাড়িয়েছে কলকাতার বিশেষ আদালত।

স্পেশাল প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) আদালতের বিচারক জীবন কুমার সাধু এ আদেশ দেন।

আদালত পি কে হালদার ও তার ৫ সহযোগীকে আগামী ২০ জুলাই আবার আদালতে হাজির করার নির্দেশ দেন।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) আইনজীবী অরিজিত চক্রবর্তী পরে সাংবাদিকদের বলেন, পি কে হালদার এবং তাঁর সহযোগীদের জেরা করে ভারতের একাধিক প্রভাবশালী ব্যক্তির নাম পাওয়া গিয়েছে। সম্ভবত এদের নামও চার্জশিটে থাকবে। বাংলাদেশের কিছু প্রভাবশালীর নাম পাওয়া গিয়েছে বলে জানা গেছে।

ইডি সূত্র জানায়, পশ্চিমবঙ্গের রাজনীতিবিদদের সঙ্গে পি কে হালদারের যোগসূত্রের বিষয়ে নজরদারি করা হচ্ছে। কারণ স্থানীয় যোগাযোগ ছাড়া তিনি সেখানে সম্পদ অর্জন করতে পারতেন না।

পিএমএলএ আদালতে তার বিরুদ্ধে চার্জশিট দিতে ইডি এ বিষয়ে তদন্ত ও জিজ্ঞাসাবাদ আরও জোরদার করেছে।

বাংলাদেশ থেকে প্রায় ১০ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে অভিযুক্ত পি কে হালদারকে গত ১৪ মে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার অশোকনগর থেকে আরও ৫ বাংলাদেশির সঙ্গে গ্রেপ্তার করে ইডি।

গ্রেপ্তারের পর ইডি জানিয়েছিল, পশ্চিমবঙ্গ থেকে রেশন কার্ড, ভারতীয় ভোটার আইডি কার্ড, স্থায়ী অ্যাকাউন্ট নম্বর ও আধার কার্ডের মতো বিভিন্ন সরকারি পরিচয়পত্র সংগ্রহ করেছেন পি কে হালদার।

তিনি জালিয়াতির মাধ্যমে এসব পরিচয়পত্র সংগ্রহ করে শিবশঙ্কর হালদার নামে নিজেকে ভারতীয় নাগরিক হিসেবে পরিচয় দিয়ে পশ্চিমবঙ্গে অবস্থান করছিলেন।

সূত্র : ডেইলি স্টার