জনসন অ্যান্ড জনসনের টিকা বুস্টার ছাড়াই রুখতে পারে ডেল্টার সংক্রমণ

সুপ্রভাত ডেস্ক »

করোনাভাইরাস‌ের ডেল্টা রূপের সংক্রমণও রুখে দিতে পারছে জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা। এই টিকা নেওয়া থাকলে পরে ডেল্টার সংক্রমণ রোখার জন্য আর বুস্টার শট নেওয়ারও প্রয়োজন নেই। দক্ষিণ আফ্রিকায় চালানো সাম্প্রতিক একটি ক্লিনিক্যাল ট্রায়াল এই সুখবর দিয়েছে।

ওই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল জানিয়েছে, কেউ যদি জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা নিয়ে থাকেন, তা হলে পরে তিনি করোনাভাইরাসের বিটা ও ডেল্টা রুপের সংক্রমণ রুখে দিতে পারবেন। সংক্রমিত হলেও তা ভয়াবহ হয়ে উঠবে না। মৃত্যুও হবে না।

দক্ষিণ আফ্রিকায় চালানো ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল তাই ভারতের পক্ষেও আশাপ্রদ, মনে করছেন বিশেষজ্ঞরা। দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রণালয় শুক্রবার ওই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল ঘোষণা করে এক সাংবাদিক সম্মেলনে। যদিও কোনও আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় সেই ফলাফল এখনও প্রকাশিত হয়নি। রয়েছে পিয়ার রিভিউ পর্যায়ে।

ওই ক্লিনিক্যাল ট্রায়ালের নাম ‘সিসোঙ্কে’। ট্রায়ালে জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা দেওয়া হয় এমন প্রায় ৫ লক্ষ স্বাস্থ্যকর্মীকে, যাঁদের কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা ছিল সবচেয়ে বেশি। দেখা যায়, এই টিকা নেওয়া থাকলে ডেল্টা সংক্রমণের দৌলতে মৃত্যু রুখতে পারা যাচ্ছে ৯৫ শতাংশ। আর হাসপাতালে ভর্তি করানোর হার ৭২ শতাংশ কমানো যাচ্ছে।

অন্যতম গবেষক কেপটাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চিকিৎসক লিন্ডা-গেল বেক্কের বলেছেন, “আমরা দেখেছি, জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা নেওয়া থাকলে বিটা ও ডেল্টা রূপের সংক্রমণ রোখার জন্য পরে আর বুস্টার শট নেওয়ারও প্রয়োজন হচ্ছে না।”

সূত্র : আনন্দবাজার পত্রিকা