চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য সংরক্ষণ জরুরি

আলোচনা সভায় সুলতানা কামাল

সুলতানা কামাল বলেন, ‘উন্নয়নের নামে পাহাড় এবং নদী দখলকারীদের কবলে পড়ে এই চুনতির পরিবেশের ওপর যে ভয়াবহ হামলার চিত্র দেখলাম তাতে শিউরে উঠতে হয়। এখনো সময় আছে আমরা সকলে মিলে চেষ্টা করলে হয়ত আমাদের এই অতি মূল্যবান প্রাকৃতিক সম্পদকে রক্ষা করতে পারব। চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য সংরক্ষণ জরুরি।
ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং অরণ্য যৌথভাবে গতকাল বিকালে চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতির হোটেল মিডওয়ে ইন এ ‘চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের বর্তমান অবস্থা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে। এই সভায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ধরা’র উপদেষ্টা মন্ডলীর সভাপতি সুলতানা কামাল প্রধান অতিথি ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রতী-এর প্রধান নির্বাহী ও ধরা’র আহ্বায়ক কমিটির সহ-আহ্বায়ক শারমীন মুরশিদ এবং প্রধান আলোচক হিসেবে ছিলেন ধরা’র আহ্বায়ক কমিটির সদস্য সচিব শরীফ জামিল। সভায় বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী, ‘ধরা’র আহ্বায়ক কমিটির সদস্য ফজলুল কাদের চৌধুরী ও আব্দুল করিম চৌধুরী কিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ও স্বাগত বক্তব্য রাখেন ‘চুনতি রক্ষায় আমরা’র সমন্বয়ক ও ধরা’র সদস্য সানজিদা রহমান।
বিশেষ অতিথি রফিকুল ইসলাম চৌধুরী চুনতি অভয়ারণ্য সংরক্ষণে স্থানীয় মানুষের অংশগ্রহণ ও সহযোগিতার আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে শারমীন মুরশিদ বলেন, ‘পরিবেশ ধ্বংসের উন্মাদনা দেখলাম। চুনতি বনাঞ্চল দেখলাম, যেখানে একদিন সমৃদ্ধ বন্যপ্রাণীর অভয়ারণ্য ছিল আজ সেখানে মহাধ্বংসের কর্মযজ্ঞ। বনের ভেতর রেল লাইন, বসতি, ব্যবসা আর হাজার হাজার মা গাছের মৃত্যু। শত শত পাহাড় কর্তন দেখলাম। টিকে থাকা পাহাড়ে অবৈধ দখলদার দেখলাম। মৃতপ্রায় ছড়া ও ছড়ি দেখলাম। এ যেন অন্যরকমের এক মহামারি।
প্রধান আলোচক শরীফ জামিল বলেন, ‘চুনতি রক্ষায় সংশ্লিষ্ট এলাকার সাধারণ মানুষকে নিয়ে সংগঠিত সামাজিক আন্দোলন গড়ে তোলা হবে। চুনতি বনাঞ্চল পরিদর্শনকালে আমরা বন উজাড়, পাহাড় কাটা ও বনের জায়গার অবৈধ দখলদারিত্ব প্রত্যক্ষ করেছি। স্থানীয় মানুষের সাথে কথা বলে উপলব্ধি হয়েছে, বিভাগ ও প্রশাসনের ছত্রছায়ায় একটি গোষ্ঠী নির্বিচারে দিনের পর দিন প্রকৃতি ধ্বংস অব্যাহত রেখেছে।
অন্যান্যের মধ্যে আলোচক হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় পরিবেশবাদী সংগঠন ‘অরণ্য’র সিনিয়র সহ-সভাপতি নিয়াজুর রহমান খান, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনোয়ার কামাল, লোহাগাড়া প্রেস ক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, দৈনিক যুগান্তর-এর নাজিম উদ্দীন রানা, দৈনিক মানবকণ্ঠ-এর জাহেদুল ইসলাম, দেশ-রুপান্তর-এর অধাপক পুষ্পেন চৌধুরী, ‘অরণ্য’র সদস্য সচিব আব্দুল কাইয়ুম ও সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান, ‘কিশলয় চুনতি’র সভাপতি কাজী মোহাম্মদ জাওয়াদ, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল ফাহাদ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ রাহিক বিন রুহুল আমিন প্রমুখ। বিজ্ঞপ্তি