চার দফা না মানলে কঠোর কর্মসূচি

ডিপ্লোমা প্রকৌশলীদের স্মারকলিপি প্রদান

পেশা ও কারিকুলামগত বিরাজমান সমস্যা নিরসনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ ঘোষিত চার দফা বাস্তবায়নের দাবিতে পরিষদের চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে ১৫ সেপ্টেম্বর প্রেসক্লাবের সামনে সকালে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
পরিষদের চট্টগ্রাম জেলা কমিটির আহ্বায়ক অধ্যক্ষ প্রকৌশলী মো. নুরুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন আইডিইবি’র কেন্দ্রীয় সহ-সভাপতি প্রকৌশলী জাফর আহমেদ সাদেক।
বিশেষ অতিথি ছিলেন আইডিইবি চট্টগ্রাম জেলা শাখার সভাপতি প্রকৌশলী মো. নেছার উদ্দিন। জেলা কমিটির সদস্য সচিব প্রকৌশলী মোহাম্মদ আলাউদ্দীন চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম, প্রকৌশলী খোরশেদ আহমদ, প্রকৌশলী জামাল উদ্দিন, প্রকৌশলী দয়াল চন্দ্র চাকমা, প্রকৌশলী মো. কাহীন চৌধুরী, প্রকৌশলী রফিকুর রহমান, প্রকৌশলী আবু জাফর, প্রকৌশলী মোহাম্মদ ইউছুপ, প্রকৌশলী মাহবুব আলম, প্রকৌশলী মো. ইকবাল হোসেন, প্রকৌশলী জয়দেব বৈদ্য, প্রকৌশলী সালমা খাতুন, প্রকৌশলী আবিদুর রহমান খান, মো. বেলাল উদ্দিন, বর্তমান ভিপি কাম্বার হোসেন রকি প্রমুখ। মানববন্ধন ও সমাবেশ শেষে পরিষদের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে জনপ্রশাসন অর্থ গণপূর্ত ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।
সমাবেশে বক্তারা প্রধানমন্ত্রীর প্রদত্ত প্রতিশ্রুতি ও নির্দেশনা মোতাবেক পেশাগত সমস্যাসমূহ এক দশকেও নিষ্পত্তি না করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জাতীয় ও আন্তর্জাতিক মান মর্যাদা সুনাম কেড়ে নিতে এই কোর্সের মেয়াদ চার বছর হতে কমিয়ে তিন বছরের শর্ট কোর্স করতে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তারা বলেন, কতিপয় স্বার্থান্বেষী মহল বারবার কৃত্রিম জটিলতা সৃষ্টি করে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনা এবং আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ বাস্তবায়নে কালক্ষেপণ করে নতুন নতুন বিভ্রান্তিকর পদক্ষেপ নিয়ে গণপ্রকৌশলীদের পেশাগত জীবনকে দুর্বিষহ করে তুলছেন। বক্তারা সংগ্রাম পরিষদের ঘোষিত চার দফা দাবি আলাপ-আলোচনার ভিত্তিতে অবিলম্বে মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন। চার দফা দাবিগুলো হলো চলমান ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছর মেয়াদী কোর্সে রূপান্তরে গঠিত অযৌক্তিক কমিটি বাতিল করা এবং এই কোর্সকে আরো বিশেষায়িত ও আধুনিকায়নে পদক্ষেপ গ্রহণ করা। বিজ্ঞপ্তি