চসিকের জন্য ঢাকাবাসী চট্টগ্রামের সন্তানদের সহায়তা চাইলেন সুজন

ব্র্যাক চেয়ারপারসন ড. হোসেন জিল্লুরের সঙ্গে সাক্ষাৎ

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, চট্টগ্রাম বন্দরনগরী হওয়ায় জাতীয় অর্থনীতির হৃদপিণ্ড। চট্টগ্রাম থেকে চীন পর্যন্ত সরাসরি সড়ক যোগাযোগ এবং বন্দরের মাধ্যমে পূর্ব ভারতের ৭টি রাজ্য, নেপাল ও ভূটানের সাথে ট্রানজিট লিংক এতদ্অঞ্চলের অথনৈতিক সমৃদ্ধি ও শ্রীবৃদ্ধির সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে। তাই চট্টগ্রাম বাঁচলে শুধু দেশ নয়, সমগ্র দক্ষিণ পূর্ব এশিয়ার যুগান্তকারী পরিবর্তনের ক্ষেত্রে বৈপ্লবিক ভূমিকা রাখতে পারবে।
তিনি গতকাল ঢাকায় সমাজ উন্নয়ন সংস্থা ব্র্যাক’র চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর সঙ্গে তাঁর অফিস কক্ষে সাক্ষাৎকালে এ কথাগুলো বলেন।
এ সময় চসিক প্রশাসক ঢাকায় অবস্থানরত চট্টগ্রামের সন্তান সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, সাংস্থার সাবেক ও বর্তমান কর্মকর্তা এবং ব্যবসায়ী ও শিল্পপতিসহ বিশিষ্ট নাগরিকদের সহযোগিতা প্রদানের আহ্বান জানান।
তিনি আরও বলেন, জাতীয় আয়ের ৮০ শতাংশেরও বেশি চট্টগ্রাম থেকে অর্জিত হলেও জাতীয় আয় বৃদ্ধির অনেকগুলো খাত নির্জীব রয়ে গেছে। এগুলোকে জাগিয়ে তোলা, বন্দরের সক্ষমতা বৃদ্ধি করা, উপকূলীয় অঞ্চলে পর্যটন কেন্দ্র ও স্থাপনা গড়ে তোলা, অর্থনৈতিক অঞ্চলগুলোতে দেশি-বিদেশি বিনিয়োগের পরিবেশ সৃষ্টি করা সম্ভব হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিশন-ভিশন অনুযায়ী বাংলাদেশ উন্নত দেশের মাইলফলক স্পর্শ করবে।
তিনি সিটি করপোরেশনের আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে আয়বর্ধক প্রকল্প বাস্তবায়ন, প্রধান সেবা খাত শিক্ষা ও স্বাস্থ্য বিভাগের গতিশীলতা আনয়নে ঢাকায় অবস্থানরত চট্টগ্রামের বিশিষ্টজন ও কৃতি সন্তানদের প্রণোদনামূলক সহায়তার উপর গুরুত্বারোপ করে বলেন, তাঁরা এগিয়ে এলে চসিক জনকল্যণমুখী স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে নিজের পায়ে দাঁড়াবার ভিত্তি পাবে।
ব্র্যাক চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর চসিক প্রশাসকের বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করে বলেন, প্রশাসক হিসেবে খোরশেদ আলম সুজনের প্রচেষ্টা আশা জাগানিয়া। মহৎ ও ভালো কাজের জন্য যে মানসিক ও নৈতিক দৃঢ়তা প্রয়োজন তা থাকলে কোন কিছুই অসাধ্য নয়।
তিনি আরও বলেন, সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মকাণ্ড এবং রাস্তা-ঘাটের সংস্কার বর্তমানে যে গতি পেয়েছে সে গতি ধরে রাখতে পারলে চট্টগ্রাম নগরী অচিরেই একটি সুন্দর, সুস্থ এবং পরিচ্ছন্ন নগরীতে পরিণত হবে। তিনি চসিক প্রশাসকের যে কোন কর্মকাণ্ডে সর্বাত্নক সহযোগিতার আশ্বাস দেন।
এ সময় প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও ব্র্যাকের উপদেষ্টা আবদুল করিম, চসিক প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম উপস্থিত ছিলেন।