খালেদা জিয়াকে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত করা অমানবিক

অনশন কর্মসূচিতে ডা. শাহাদাত

গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসাসেবা থেকে বঞ্চিত করা অত্যন্ত অমানবিক। সরকার এটা মানবতাবিরোধী অপরাধ করেছে বলে মন্তব্য করেন মহানগর বিএনপি আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। তিনি গতকাল শনিবার কাজীর দেউড়ি নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনে অনশন কর্মসূচিতে এ কথা বলেন।

বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসায় বিদেশে পাঠানোর দাবিতে মহানগর ও দক্ষিণ জেলা বিএনপি কেন্দ্রঘোষিত সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ অনশন কর্মসূচির আয়োজন করে।

ডা. শাহাদাত বলেন, বর্তমানে বেগম খালেদা জিয়ার শারীরিকভাবে অবস্থা সঙ্কটাপন্ন। তিনি এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। কারাগারে বন্দি থাকা অবস্থায় সুচিকিৎসার অভাবে তার অসুস্থতা তীব্র হয় এবং জীবন হুমকির মুখে পড়ে। আইনগতভাবে বারবার তার জামিনের আবেদন করা হলেও সরকারের হস্তক্ষেপে জামিন দেওয়া হয়নি। আইনি লড়াই করতে বিদেশ থেকে আইনজীবী আসতে চাইলেও সরকারের আপত্তির কারণে তাকে আসতে দেওয়া হয়নি। বিদেশে উন্নত চিকিৎসার জন্য সরকারকে তার পরিবার থেকে আবেদন করা হয়েছে। কিন্তু সে সুযোগ দেওয়া হচ্ছে না। তাকে বিদেশে চিকিৎসার সুযোগ না দেয়া অমানবিক। এটা মানবতাবিরোধী অপরাধ।

মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও আহ্বায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলামের পরিচালনায় অনশন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, মহানগর বিএনপির সদস্যসচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপি আহ্বায়ক আবু সুফিয়ান, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এম এ আজিজ, দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম, সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি, সদস্যসচিব ডা. খুরশিদ জামিল চৌধুরী, চবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নসরুল কদির, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. শাহনওয়াজ, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এনামুল হক ও এ্যাবের সভাপতি ইঞ্জিনিয়ার সেলিম মো. জানে আলম।

এ এম নাজিম উদ্দীন বলেন, ভোটের নামে প্রহসন চালিয়ে সরকার বেগম খালেদা জিয়াকে রাজনীতি ও নির্বাচন থেকে দূরে রাখার জন্যই গৃহবন্দী করে রেখেছে। শুধু সরকারের রাজনৈতিক প্রতিহিংসার কারণে তার ওপর নিষ্ঠুর জুলুম নেমে এসেছে।

আবুল হাশেম বক্কর বলেন, বেগম খালেদা জিয়া অনেকগুলো রোগে আক্রান্ত হয়েছেন। বিশেষজ্ঞ চিকিৎসারা বলছেন, তিনি অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় আছেন। কিন্তু সরকার রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাঁকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত করছে। এখন তাঁকে জীবন থেকেও সরিয়ে দেওয়ার চক্রান্ত শুরু করেছে।

আবু সুফিয়ান বলেন, বেগম জিয়া সরকারের অন্যায় চাপে কখনো আপস করেননি। তার জনপ্রিয়তাকে এই সরকার ভয় পায়। এ জন্যই তার ওপর এত জুলুম নির্যাতন নেমে এসেছে। তার মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে।

এতে বক্তব্য রাখেন মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আবদুস সাত্তার, এস এম সাইফুল আলম, এস কে খোদা তোতন, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, মো. শাহ আলম, ইসকান্দর মির্জা, আবদুল মান্নান, এরশাদ উল্লাহ, হারুন জামান, অ্যাডভোকেট ইফতেখার হোসেন চৌধুরী মহসিন, হাজী মো.আলী, অধ্যাপক নুরুল আলম রাজু, এস এম আবুল ফয়েজ, আশরাফ চৌধুরী, আর ইউ চৌধুরী শাহীন, আহমেদুল আলম চৌধুরী রাসেল প্রমুখ। বিজ্ঞপ্তি