কালুরঘাট সেতুতে ৫ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকবে আজ

উচ্চতা প্রতিবন্ধক স্থাপন কাজ

নিজস্ব প্রতিবেদক

ঝুঁকিপূর্ণ কালুরঘাট সেতু সংস্কারের কাজে আজ সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৫ ঘণ্টার মতো যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এ সময়ের মধ্যে কালুরঘাট সেতুর উভয় প্রান্তে উচ্চতা প্রতিবন্ধক স্থাপন কাজ করা হবে বলে জানান রেল সংশ্লিষ্টরা। তবে সেতু এলাকায় ফেরি আনার পরও সেগুলো চালু না করা নিয়ে সাধারণ যাত্রীরা আপত্তি জানায়। অন্যদিকে জানা যায়, ফেরি চলাচলের জন্য সড়ক ও জনপদ অধিদফতর একটি নীতিমালার প্রস্তাবনা পাঠালেও তা এখনো অনুমোদন পায়নি।
গতকাল রোববার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবর পাঠানো রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী মো. আবরার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে আজ (সোমবার) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত যান চলাচল বন্ধ থাকার বিষয়টি জানানো হয়।
চিঠিতে বলা হয়েছে, ‘কর্ণফুলী রেলওয়ে সেতুর উভয় প্রান্তে উচ্চতা প্রতিবন্ধক স্থাপন কাজ সম্পাদনের জন্য সোমবার (৬ মার্চ) সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সেতুর উপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা প্রয়োজন। তাই সুষ্ঠুভাবে এ কাজ সম্পন্নের জন্য ট্রাফিক সার্জেন্টদের পর্যাপ্ত পুলিশ ফোর্সসহ সংযোগ সড়কে যানবাহন চলাচল নিয়ন্ত্রণের কাজে সহায়তার নির্দেশ দেয়া হলো’।
চিঠি প্রসঙ্গে কথা হলে রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী মো. আবরার হোসেন বলেন, কালুরঘাট সেতুর উভয় প্রান্তে উচ্চতা প্রতিবন্ধক স্থাপন কাজ সম্পাদনের জন্য আগামীকাল (আজ) সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সেতুর উপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। এতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।
এ বিষয়ে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাইরুল ইসলাম বলেন, ‘সোমবার সকাল ১০টা থেকে যান চলাচল বন্ধের নির্দেশনা পেয়েছি। ফলে কালুরঘাট সেতু এলাকায় যেন কোনো যান চলাচল করতে না পারে তা নিশ্চিত করতে আমাদের একটি টিম ওই এলাকায় থাকবে।
অন্যদিকে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন বলেন, কালুরঘাট সেতুর উভয় প্রান্তে উচ্চতা প্রতিবন্ধক স্থাপন কাজ সম্পাদনের জন্য সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সকল ধরনের যান চলাচল বন্ধ থাকবে। বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্ট থানায় জানানো হয়েছে। তারা বিষয়টি দেখভাল করবেন।
যান চলাচল বন্ধ থাকার বিষয়টি নিয়ে নিয়মিত যাতায়াত করা যাত্রী বিশু বলেন, ‘ফেরি আনা হয়েছে। ফেরি চালু করে তারপর সেতুর যা কাজ আছে তা করলে কোনো সমস্যা হতো না। কিন্তু যাত্রীদের কথা না ভেবে এমন সিদ্ধান্ত নেওয়াটা কতটুকু যুক্তিযুক্ত তা প্রশ্নবিদ্ধ।’
এ প্রসঙ্গে সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, ‘ফেরিতে যান চলাচল করলে একটা নির্ধারিত ভাড়া দিতে হয়। আমরা সরকারের নীতিমালা অনুযায়ী কোন যানবাহন কত টাকা ভাড়া দিবে তা লিখে একটি প্রস্তাবনা গত মাসের (ফেব্রুয়ারি) শুরুর দিকে পাঠিয়েছি। ওটা অনুমোদন না হওয়ায় ফেরি চালু করতে পারছি না। আশা করছি, এ মাসে আমাদের প্রস্তাবনার অনুমোদন হবে। অনুমোদন পাওয়া মাত্র আমরা ফেরি চালু করে দিবো।’