করণ জোহরকে এড়িয়ে চলেন যারা

সুপ্রভাত ডেস্ক :
বলিউডে ‘নেপোটিজম’, দলবাজি নতুন কোনও বিষয় নয়। বহু তারকাই বলিউডের এই ‘ট্রেন্ড’-এর শিকার হয়েছেন। কেউ এর বিরুদ্ধে সরব হয়েছেন, কেউ আবার চুপ থেকে গিয়েছেন। অনেকের ক্যারিয়ার যেমন বলিউড গড়েছে, তেমনই বলিউডের অন্দরে এমন কথাও প্রচলিত আছে যে, অনেকের কেরিয়ার শেষও করে দিয়েছে। যার নেপথ্যে রয়েছে এই নেপোটিজম বা স্বজনপোষণ এবং দলবাজি।
সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর থেকে নেপোটিজমের অভিযোগ সবচেয়ে বেশি করে উঠেছে করণ জোহর, সালমান খান-সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে। অভিযোগ, তারা শুধু স্টার কিডদেরই স্পেস দেন। ফ্লপ হলেও পরের ছবিতে অভিনয়ের সুযোগ পেয়ে যান। যদিও এ নিয়ে দ্বিমত রয়েছে।
তবে বলিউডে যার বিরুদ্ধে সবচেয়ে বেশি অভিযোগ, তিনি হলেন করণ জোহর (কেজে)। অভিযোগ, অনেকের ক্যারিয়ার বরবাদ করে দিয়েছেন কেজে। তবে আজ থেকে নয়, অনেক আগে থেকেই কেজের বিরুদ্ধে এই অভিযোগ উঠছে। করণ জোহরকে যারা নিজেদের ‘শত্রু’ বলে মনে করেন এমন কয়েক জন সেলিব্রিটি সম্পর্কে জেনে নেওয়া যাক। কেন করণের সঙ্গে তাদের খাপ খায় না।
তালিকায় প্রথমেই যে নামটি উঠে আসে তিনি হলেন সালমান খান। সালমানের বিরুদ্ধেও নেপোটিজমের অভিযোগ উঠেছে। কিন্তু সালমান খানও নিজেকে কর্ত জোহরের শিকার থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন। করণের পরিচালিত ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে ক্যামিয়ো অ্যাপিয়ারেন্স ছিল সালমানের। কিন্তু তার পর থেকে করণের সঙ্গে কোনও কাজ করেননি তিনি।
কিন্তু কেন করণকে এড়িয়ে চলেন সালমান? এর প্রথম কারণ হল, করণের সঙ্গে শাহরুখের ঘনিষ্ঠ বন্ধুত্ব। বলিউডের অন্দরে প্রচলিত, শাহরুখকেই বেশি পছন্দ করেন করণ। তাকে সব কিছুতে প্রোমোট করার চেষ্টাও করেন তিনি। শাহরুখকে নিয়ে বিগ বাজেটের ছবিও বানিয়েছেন করণ।
তাদের দু’জনের এই ঘনিষ্ঠতায় বলিউডে গুঞ্জন চলে, করণ শুধু শাহরুখকে নিয়েই ছবি করতে চান। এই কারণেই সালমান করণকে পছন্দ করেন না। শোনা যায়, ‘শুদ্ধি’ নামে একটি ছবির জন্য সালমানকে নাকি প্রস্তাব দিয়েছিলেন করণ। সালমান না বলেননি ঠিকই, কিন্তু করণকে বেশ কয়েক মাস অপেক্ষা করানোর পর নাকি সালমান জানিয়ে দেন ছবিটি তিনি করতে পারবেন না। পরে ঘনিষ্ঠমহলে সালমান জানিয়েছিলেন, করণের সঙ্গে কখনওই কাজ করতে চান না তিনি।
এই ঘটনার পরেও করণ এবং সালমান এক সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে প্রয়োজক হিসেবে। কথা ছিল, সালমানের জামাইবাবু আয়ুষকে ছবিতে প্রোমোট করা হবে। কিন্তু বলিউডের গুঞ্জন, করণ নাকি তাতে সায় দেননি। ফলে করণের উপর বেজায় চটে যান সালমান। ফলে দু’জনই একে অপরকে এড়িয়ে চলেন।
আমির খানও কখনও করণের সঙ্গে কাজ করেননি। কিন্তু কেন? বলা হয়, তার প্রথম কারণ হল শাহরুখ-করণ ঘনিষ্ঠতা। ‘কফি উইদ করণ’-শো তে আমির খান এক বার এসেছিলেন। তখন করণ তাকে জিজ্ঞাসা করেছিলেন, কেন এত দেরি করলেন তার এই শো-তে আসতে।
আমির তখন হাসতে হাসতে বলেছিলেন, আমি তো আপনাকে ঠিক করে জানিই না। আপনার সম্পর্কে অনেক কিছুই শুনেছি। তা হয়ত ভুলই শুনেছি। এর পরই করণ আমিরকে জিজ্ঞাসা করেছিলেন, ইন্ডাস্ট্রির এমন কোন জিনিসটা রয়েছে যেটা তিনি পছন্দ করেন না, কিন্তু পছন্দ করার নাটক করতে হয়। তখন আমির জবাব দিয়েছিলেন, আপনার শো। যা করণের মুখের উপর সপাটে চড়ের মতো ছিল।
করণের না-পসন্দের তালিকায় রয়েছেন অজয় দেবগন এবং কাজলও। করণের সঙ্গে অনেক কাজ করেছেন কাজল। সুপারহিট ছবি কুছ কুছ হোতা হ্যায় থেকে শুরু করে বেশ কয়েকটি ছবি করেছেন কাজল। কিন্তু তার পরেও কাজলের সঙ্গে ‘শত্রুতা’ হল কেন?
বলিউডে গুঞ্জন, অজয় দেবগনের সঙ্গে করণের কখনও খাপ খায় না। পরস্পরকে এড়িয়ে চলেন তারা। তাই করণের ছবিতে কখনই দেখা যায়নি অজয়কে। এও বলা হয়, করণের ছবির স্ক্রিপ্ট অজয়ের খুব একটা পছন্দ হয় না। কিন্তু এতো গেল অজয়ের কথা। কিন্তু কাজলের সঙ্গে করণের ঝামেলাটা কোথায়?
বলিউডের অন্দরে কান পাতলে শোনা যায়, করণের সঙ্গে বন্ধুত্ব থাকলেও কাজল ব্যক্তিগতভাবে তাকে পছন্দ করেন না। তাদের সম্পর্কে আরও চিড় ধরে যখন জানা যায়, অ্যায় দিল হ্যায় মুশকিল ছবিকে ভাল আর অজয় দেবগন অভিনীত শিবায় ছবিকে খারাপ রেটিং দেওয়ার জন্য কেআরকে-কে টাকা দিয়েছিলেন করণ। এমন দাবি করেছিলেন কমল আর খান নিজেই। পরে অজয় দেবগণ সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ছেড়ে করণের আসল রূপ সামনে আনেন। কাজল সেটা শেয়ার করে মন্তব্য করেন, আই অ্যাম শকড।
করণ জোহরকে পছন্দ করেন না এমন তালিকায় রয়েছেন কঙ্গনা রানাউত। কঙ্গনা বরাবরই স্পষ্টবাদী। খুব লড়াই করে বলিউডে নিজেকে দাঁড় করিয়েছেন। বার বার মুখ খুলেছেন বলিউডের নেপোটিজনের বিরুদ্ধে। করণের বিরুদ্ধেও নেপোটিজমের অভিযোগ তুলেছেন কঙ্গনা। অভিযোগ, কঙ্গনা যখন বলিউডে লড়াই চালাচ্ছেন নিজের পরিচয় তৈরি করার জন্য তখন তাকে নিজের শো-তে ডাকেননি করণ। কিন্তু কঙ্গনা জাতীয় পুরস্কার পাওয়ার পরই তাকে ওই শো-তে ডাকেন তিনি। কীভাবে করণ নেপোটিজমে সুড়সুড়ি দেন, স্টারকিডদের কীভাবে প্রোমোট করেন তা নিয়ে মুখ খুলেছেন বার বার। সুশান্তের মৃত্যুর পর করণকে ‘মুভি মাফিয়া’ বলেও আক্রমণ করেছেন কঙ্গনা।
৯০-এর দশকে বলিউড কাঁপানো অভিনেতাদের মধ্যে অন্যতম ছিলেন গোবিন্দ। অনেক সুপারহিট ছবি করার পরও করণের শো-তে কখনও ডাক পড়েনি গোবিন্দার। যেখানে নতুন নতুন তারকারা ডাক পেয়েছেন সেখানে গোবিন্দ ব্রাত্যই থেকে গিয়েছেন। শুধু তাই নয়, অভিযোগ, করণ নাকি কখনও গোবিন্দকে তার ছবি করার জন্য প্রস্তাবও দেননি। গোবিন্দকে এ প্রসঙ্গে এক বার সাংবাদিকরা জিজ্ঞাসা করায় তিনি বলেছিলেন, করণ ভয়ঙ্কর একটা লোক।
খবর : আনন্দবাজার’র।