ওজন বাড়ার ভয় নেই আলু খেলে !

প্রতিদিনের রান্নায় আলু প্রয়োজনীয় উপাদান।

সুপ্রভাত ডেস্ক »

প্রতিদিনের রান্নায় আলু বেশ একটি প্রয়োজনীয় উপাদান। আলু কাটার সময় একটি আঠালো তরল পদার্থ নিঃসৃত হয়। এই তরল পদার্থটি হল স্টার্চ। আলুতে স্টার্চ থাকার কারণে ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই আলু এড়িয়ে চলেন। তবে রান্নার আগে কয়েকটি সহজ কৌশল অবলম্বন করে আলুকে স্টার্চ-মুক্ত করতে পারলে স্বাস্থ্যের জন্যে উপকারী হয়ে উঠতে পারে আলু।

কী ভাবে আলুকে স্টার্চ-মুক্ত করবেন?

১) স্টার্চ-মুক্ত করতে খোসা ছাড়িয়ে ঠান্ডা জলে আলুকে ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ ভিজিয়ে রাখার পর ভাল করে ধুয়ে নিন। আলু ধোয়ার সময় দেখবেন, আলু ধোয়া পানি খয়েরি রঙের। এই ভাবে বেশ কিছুক্ষণ ধোয়ার পর আলু ধোয়া পানি সাদা হয়ে এলে বুঝতে হবে, আলু থেকে স্টার্চ চলে গেছে।

২) আলু থেকে স্টার্চ অপসারণের অন্যতম উপায় হল গরম পানিতে নুন দিয়ে ফুটিয়ে নেওয়া। আলুকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে গরম পানিতে নুন দিয়ে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিলে বিদায় নেয় স্টার্চ। তার পর গরম পানি থেকে আলুগুলিকে তুলে ভাল করে শুকিয়ে নিয়ে রান্নায় ব্যবহার করতে পারেন।

স্টার্চ-সমৃদ্ধ আলু সাধারণত ভাজা বা সিদ্ধ করার সময় টুকরো টুকরো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই আলু দিয়ে কোনও খাবার তৈরির আগে আলুকে স্টার্চ-মুক্ত করা জরুরি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা