‘এমভি আবদুল্লাহ’ নিয়েই দেশে ফিরবেন ২১ নাবিক

নিজস্ব প্রতিবেদক »

সোমালীয় জলদস্যু থেকে ছাড়া পেয়ে ২ জন নাবিক বিমানযোগে ও ২১ নাবিক ‘এমভি আবদুল্লাহ’ জাহাজে করেই দেশে ফিরবেন। নাবিকদের নিজ নিজ ইচ্ছায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে জাহাজের মালিকপক্ষ।

গতকাল বুধবার এ বিষয়ে কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম বলেন, ‘নাবিকেরা তাদের ইচ্ছের কথা জানিয়েছেন। ২১ নাবিক জাহাজে ও বাকি দুইজন বিমানে বাংলাদেশে আসবেন। দুই নাবিক এডেন উপসাগর হয়ে ওমান উপকূলের সামনে দিয়ে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছে বিমানযোগে দেশে ফিরবেন। তবে ২১ নাবিক জানান তারা ওই জাহাজে করে বাংলাদেশে ফিরবেন। এতে তাদের ফিরতে আনুমানিক এক মাস সময় লাগতে পারে।’

প্রসঙ্গত, গত ১২ মার্চ সোমালিয়ার দস্যুরা ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ জাহাজটি জিম্মি করে। দেশটির উপকূল থেকে ৫৭৬ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগর থেকে জাহাজটি ছিনতাই করা হয়। ৩৩ দিনের জিম্মিদশা থেকে শনিবার (১৩ এপ্রিল) দিবাগত রাতে জাহাজটি মুক্ত হয়। এরপর সোমালিয়ার ডেরা থেকে আরব আমিরাতের উদ্দেশে রওনা হয় জাহাজটি। মেরিন ট্রাফিক তাদের ওয়েবসাইটে জানিয়েছে, জাহাজটি আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছাবে ২০ এপ্রিল রাত ১০টায়।