এবারের বইমেলা শিরিষতলায়

নিজস্ব প্রতিবেদক »
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) উদ্যোগে ৯ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রাম নগরের শিরিষতলায় ২৩ দিনব্যাপী চলবে অমর একুশে বই মেলা।
গতকাল রোববার টাইগারপাস চসিক নগর ভবনের সম্মেলন কক্ষে এক সভায় মেয়র রেজাউল করিম চৌধুরী ৯ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত সিআরবির শিরিষতলায় অমর একুশে বই মেলা -২০২৪ আয়োজনের ঘোষণা দেন। এছাড়া মেলার বিকল্প স্থান হিসেবে স্টেডিয়াম সংলগ্ন শিশু পার্কে করার প্রস্তাব করেন।
মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘চট্টগ্রামের অমর একুশে বই মেলা আমাদের গুরুত্বপূর্ণ ঐতিহ্য। এ মেলার জন্য সুনির্দিষ্ট স্থান নির্বাচন করা জরুরি। আমি মনে করি সিআরবি শিরিষতলাতে এ মেলা স্থায়ীভাবে থাকবে। আমরা যদি এবার বইমেলা শিরিষতলায় করতে পারি, তাহলে স্থায়ীভাবে প্রতি বছর বই মেলা ওখানে করার একটা সুযোগ তৈরি হবে। বই মেলাকে সফল করতে যে উপ-কমিটিগুলো গঠন করা হবে, সেই কমিটি ঠিকভাবে কাজ করলেই বই মেলা সফল হবে বলে আমি মনে করি। বই মেলাকে সফল করতে প্রয়োজন সমন্বিত প্রয়াস, কেউ ইগোতে ভুগলে বই মেলা সফল করা যাবে না।’
চসিক শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াসউদ্দিন, বেগম আফরোজা কালাম, সমাজ কল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবদুস সালাম মাসুম, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, আতাউল্লাহ চৌধুরী, চসিক সচিব খালেদ মাহমুদ, প্রধান শিক্ষা কর্মকর্তা ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, শিক্ষা কর্মকর্তা মোছাম্মৎ রাশেদা আক্তার, প্রফেসর ড. মুহিতুল আলম, কবি ও সাংবাদিক ওমর কায়সার, কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, কবি রাশেদ রউফ, বীর মুক্তিযোদ্ধা দেওয়ান মাকসুদ আহমেদ, মহিউদ্দিন শাহ আলম নিপু, মো. জামাল উদ্দীন, সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি মো. সাহাবুদ্দীন হাসান বাবু, সাধারণ সম্পাদক আলী প্রয়াস, রেহেনা চৌধুরী, দীপক দত্ত, সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী, মিজানুর রহমান শামীম, সাইফুল ইসলাম বাবু, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, আবদুল হালিম দোভাষ, সম্মিলিত আবৃত্তি পরিষদের সভাপতি রাশেদ হাসান।
এতে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, ড.আজাদ বুলবুল, কবি ও লেখক অভিক ওসমান, উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু, সাইফুদ্দিন আহমেদ সাকী, শুকলাল দাশ, মুহম্মদ নুরুল আবসার, কবি আইউব সৈয়দ, ড. সৌরভ সাখাওয়াত, ড. শামসুদ্দীন শিশির, মাসুদ বকুল, সনজিত আচার্য্য, শাহীন চৌধুরী, প্রভাষক তাসকিয়াতুন নূর তানিয়া, সঞ্জয় পাল, সাহাবুদ্দীন মজুমদার, চৌধুরী জসীমুল হক, দীপেন চৌধুরী, কালাম চৌধুরী, কামাল পারভেজ প্রমুখ।