আলোচনা সভা : মানসম্মত পণ্যের কোনো বিকল্প নেই

চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন, মানসম্মত পণ্য আমাদের সকলের কাম্য। মানহীন পণ্য বিক্রয় করা অত্যন্ত অপরাধ। মানুষ সবকিছু পরিচালনা করলেও মানুষের মান নির্ধারণ করার কেউ নেই। সকলে সচেতন না হলে শুধু মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে পণ্যের মান নির্ধারণসহ ভেজাল রোধ করা সম্ভব নয়। মান জিনিসটা হচ্ছে আপেক্ষিক। এসডিজির ১৭টি গোলের মধ্যে ১১টি গোল মান নিয়ে সরাসরি সম্পৃক্ত। সকলের জন্য নিরাপদ পৃথিবী গড়তে খাদ্যপণ্যসহ প্রত্যেক পণ্যের মান শতভাগ নিশ্চিত করতে হবে।
প্রত্যেক পণ্য মানসম্মতভাবে উৎপাদন ও বাজারজাত করতে ব্যবসায়ী মহলকে আন্তরিক হতে হবে। বিএসটিআই’র অনুমোদিত ১৮২টি পণ্য থাকলেও এর বাইরে অনুমতি ব্যতীত আরো হাজার পণ্য রয়েছে। এগুলোর মান কেমন তা পরীক্ষাগারে পরীক্ষা না করলে জানা যাবেনা। নিজে, পরিবার, সমাজ, দেশ ও পৃথিবীকে বাঁচাতে মানসম্মত পণ্যের কোনো বিকল্প নেই। এজন্য সামাজিক সচেতনতা সৃষ্টি করা অত্যন্ত জরুরি। গতকাল বুধবার সকালে বিশ্ব মান দিবস-২০২০ উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউজে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) চট্টগ্রাম বিভাগীয় অফিস আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘পৃথিবী সুরক্ষায় মান’।
বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মো. আবু হাসান সিদ্দিক বলেন, আমরা সকলেই ভোক্তা। পণ্যের মান নিশ্চিত করতে না পারলে ভবিষ্যৎ প্রজন্ম সুস্থভাবে গড়ে উঠবেনা। বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক ইঞ্জিনিয়ার মো. সেলিম রেজার সভাপতিত্বে ও সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার সুরাইয়া সানজিদা চৌধুরী এবং ফিল্ড অফিসার শিমু বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠিত বিশ্ব মান দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মো. আবু হাসান সিদ্দিক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মো. ফয়েজ উল্লাহ, ক্যাব চট্টগ্রামের সভাপতি এস.এম নাজের হোসাইন ও দি চিটাগাং চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন। ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (মেট্রোলজি) শওকত ওসমান।
আলোচনায় অংশ নেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান, মো. আবদুল মান্নান, জান্নাতুল ফেরদৌস, সেলিম জাহাঙ্গীর, ট্রান্সকম বেভারেজ লিমিটেডের কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার মো. আখতারুজ্জামান, সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের গবেষণা উপদেষ্টা জয়নাল আবেদিন রানা, ফুলকলি গ্রুপের জি.এম এম. এ সবুর, মাঈনুল আনোয়ার প্রমূখ।
সভায় উদোক্তা, ভোক্তা, ও বিভিন্ন প্রতিষ্ঠানের বিক্রেতারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি