আলু-পেঁয়াজের ঝাঁজ কমছে

সুপ্রভাত রিপোর্ট »

নগরে পাইকারি বাজারে ভারতীয় আলু ও খাতুনগঞ্জে মিয়ানমারের পেঁয়াজ আসায় দাম পড়তির দিকে। গতকাল সোমবার নগরের খুচরা বাজারে আলু ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আর দেশি আলু বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা দরে।

নগরের বিভিন্ন বাজারে ভারতীয় আলু ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর মুন্সিগঞ্জের দেশীয় আলু ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে। দু ধরনের আলু কেজিতে গড়ে দাম ৫ টাকা করে কমেছে।

খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানান, পাইকারি পর্যায়ে ভারতীয় আলু ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। চাক্তাই ও রিয়াজউদ্দিন বাজারে ভারতীয় আলু বোঝাই ট্রাক এসেছে চারটি। সরবরাহ বাড়তে থাকলে দাম আরও কমবে।

বৃহস্পতি, শনি ও রোববার পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে প্রায় ১ হাজার ৯৮৪ টন আলু দেশের বাজারে প্রবেশ করেছে। রোববার ১২ থেকে ১৪টি ট্রাক প্রবেশ করেছে আলু নিয়ে। আলু আমদানি অব্যাহত আছে।

পেঁয়াজ
পেঁয়াজের দাম পড়তির দিকে খাতুনগঞ্জে। মিয়ানমারের পেঁয়াজ আসায় দাম কমতে শুরু করেছে। তবে পাইকারিতে কমলেও খুচরায় এখনও বেশি দামে বিক্রি হচ্ছে। খুচরায় বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকায়।

খাতুনগঞ্জের পাইকারী ব্যবসায়ীরা জানান, মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা। অন্যদিকে ভারতের পেঁয়াজ মান ভেদে ৮০ টাকা থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।