আলীকদমে ডায়রিয়ায় ৮ জনের মৃত্যু

আক্রান্ত দেশ শতাধিক

নিজস্ব প্রতিনিধি, আলীকদম »
বান্দরবানের আলীকদম রেংখুম পাড়ায় ডায়রিয়ায় ৮ জনের মৃত্যু হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত তথ্যমতে এই সংখ্যা আরো বেশি বলে ধারণা করা হচ্ছে। দেড় শতাধিক লোক অসুস্থ অবস্থায় থাকলেও চিকিৎসাসেবা পৌঁছায়নি এখনো। তবে পাড়ার পাশ^বর্তী বুলাই পাড়া আর্মি ক্যাম্প থেকে সেনাবাহিনী চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে সেনাসূত্র।
উপজেলা বুলাই পাড়া এলাকায় হঠাৎ এই ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। অনেকে ঘর বাড়ি ছেড়ে জঙ্গলে আশ্রয় নিচ্ছে। ডায়রিয়ায় মৃত্যুবরণকারীরা হলেন, উপজেলার ইয়োংচা পাড়ার চিংলে ম্রো (২২), মাংরুম পাড়ার মাংদম (৬০) ইয়োংচা পাড়ার রামদন (৫০), ইয়োংচা পাড়ার তুমলত ম্রো (৭০), ইয়োংচা পাড়ার কাইসার ম্রো (৭০) মাংরুম পাড়ার ঙানলি ম্রো (৪৫) মাংরুম পাড়ার রেংচং ম্রো (৪৫) এবং কচ্ছপিয়া সোনাবি ত্রিপুরা পাড়ার জনেরুং ত্রিপুরা (৪২)।
গত বুধবার (৯ জুন) হঠাৎ করেই উপজেলার ৪ নম্বর ইউনিয়নের বুলাইপাড়া এলাকার কচ্ছপিয়া সোনাবি ত্রিপুর পাড়া, ইয়ুংচা পাড়া ও মাংরুম পাড়ায় ভয়াবহ এই মহামারি দেখা দেয় বলে জানান স্থানীয় ইউপি সদস্য খামলাই ম্রো। তিনি বলেন এলাকাটি দুর্গম হওয়ার আমরা সময়মত সংবাদ পাইনি। যখন সংবাদ পেয়েছি তখন সাতজনের মৃত্যু হয়েছে। তিনি বলেন, জরুরি সেবা নিশ্চিত করা না গেলে মৃত্যুর সংখ্যা আরো বহুগুণ বাড়তে পারে।
আলীকদম সেনা জোনের জোন কমান্ডার লে. কর্নেল মোহাম্মদ মনজুরুল হাসান বলেন, আমরা ইতিমধ্যে সেনাবাহিনী এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সমন্বয়ে একটি চার সদস্যের একটি মেডিকেল টিম পাঠিয়েছে। সেই সাথে ৪শ লি. মিনালের ওয়াটার, দুইশ গ্যালন বিশুদ্ধ খাবার পানি, ৪ হাজার পানি বিশুদ্ধকরণ টেবলেট, পর্যাপ্ত পরিমাণ স্যালাইন, ওরস্যালাইন ও অন্যান্য ওষুধপত্র পাঠিয়েছি।
এছাড়া সেনাবাহিনী এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সমন্বয়ে ১২ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করে তাদের তত্ত্বাবধানে খুব দ্রুত একটি ফিল্ড হাসপাতাল তৈরি করবে। তারপরও যদি কোন রোগীর অবস্থার অবনতি হয় তাহলে আমরা তাকে উন্নত চিকিৎসার জন্য আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বা যেকোন হাসপাতালে নেয়ার করার জন্য একটি হেলিকপ্টার প্রস্তুত থাকবে।
তিনি আরো বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত মৃত্যুতালিকার সাথে আমাদের তালিকার মিল নেই। আমরা এ পর্যন্ত চার জনের মৃত্যু সংবাদ পেয়েছি। তার মধ্যে এক শিশুসহ দুজন আজ (সোমবার) সকালে মারা গেছে।
উপজেলা ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহরিয়ার এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, মৃত্যুর সংখ্যা আমরা নিশ্চিত করে বলতে পারছি না। তবে গত ১৩ জুন আমরা সংবাদ পাওয়ার পর কুরুক পাতা বাজারে একটি মেডিকেল টিম পাঠিয়েছি। দুর্গম এলাকা হওয়ার কারণে ওই টিম ঘটনাস্থল পর্যন্ত যেতে পারেনি। এছাড়াও আজ (১৪ জুন) সেনাবাহিনীর হেলিকপ্টার যোগে আরো একটি মেডিকেল টিম ঘটনাস্থলে পৌঁছেছে।
এদিকে আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন ৬ জন। তারা হলেন বুলাই পাড়া এলাকার আলীস্য মনি তংচংগ্যা (৬৫) বাদুমনি ত্রিপুরা (১৮), মেনরুম পাড়ার শুরজয় ত্রিপুরা (৪), মেনরুম পাড়ার থারময় ম্রো (২৪), দৌরি পাড়ার মাংইন ম্রো (৩৮) ও দৌরি পাড়ার মেনচয় ম্রো (১০)।