অন্তর্জালে ছড়িয়ে পড়লো ‘রেহানা মরিয়ম নূর’, নেওয়া হলো আইনি ব্যবস্থা

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

পুরস্কার না জিতলেও কান-জয় বলাই যায়, কারণ প্রথম কোনও বাংলাদেশি ছবি হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’ স্থান পেলো এবারের কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে। ছবিটি সম্প্রতি অংশ নিয়েছে মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালেও। সেখানে গত ১৪ আগস্ট হলো টিকিটের মাধ্যমে অনলাইন স্ক্রিনিং।
অন্যদিকে গত দুদিন ধরেই ছবিটির জন্য ঢাকায় বসে দারুণ প্রশংসা উপভোগ করছিলেন এর প্রধান অভিনেত্রী আজমেরী হক বাঁধনসহ সংশ্লিষ্টরা। অবশেষে সবাই টের পেলেন এটা উৎসব-দর্শক প্রতিক্রিয়া নয়। ছবিটি চুরি হয়ে ছড়িয়ে পড়েছে অন্তর্জালে, হয়েছে ভাইরাল। ফেসবুক, ইউটিউব আর গুগল ড্রাইভের মাধ্যমে বুলেটের বেগে ছড়িয়ে পড়লো ‘রেহানা মরিয়ম নূর’। এমন ঘটনার প্রতিক্রিয়ায় বাঁধন বললেন, ‘আমি, সাদ, আমরা সবাই ভীষণ আপসেট হয়ে আছি। আমরা আইনি ব্যবস্থা নিচ্ছি।’
সোমবার বিকালে যোগাযোগ হলো ছবিটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবুর সঙ্গে। তিনি বলেন, ‘এখন আমি ডিবি অফিসে আছি। এখান থেকে বেরিয়ে কথা বলছি।’
তবে তার আগেই বাঁধন বললেন, ‘দুদিন ধরে অনেক মানুষের কাছ থেকে ছবিটা নিয়ে প্রশংসা শুনছিলাম। ১৫ আগস্ট পর্যন্ত আমি ভাবছিলাম মেলবোর্ন উৎসবের মাধ্যমে তারা ছবিটি দেখেছেন হয়তো। আজ সকালে আমি ছবিটির পাইরেটেড লিংক পাই। এবং নিশ্চিত হই চুরি হয়ে গেছে আমাদের প্রাণের ছবিটি। কিন্তু কীভাবে হলো আমি তো এসব কম বুঝি। আমি সঙ্গে সঙ্গে আমাদের টিমকে জানাই। বুঝতে পারলাম, তারা আমার আগেই টের পেয়েছে। এবং এটিকে থামানোর সর্বোচ্চ চেষ্টা করছে।’
এদিকে পুলিশের সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ দায়ের শেষে ছবিটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু বাংলা ট্রিবিউনকে বললেন, ‘প্রশাসনের পক্ষ থেকে আমরা যথেষ্ট আন্তরিকতা ও সাহস পেয়েছি। তারা এই পাইরেসি রোধে এরমধ্যে মাঠে নেমেছেন। যে যে ইমেইল অথবা আইপি অ্যাড্রেসের মাধ্যমে ছবিটিকে ছড়ানো হচ্ছে তাদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনা হচ্ছে। এখন দরকার মিডিয়ার সবার সহযোগিতা। কারণ, আমরা মানসিকভাবে খুবই বিপর্যস্ত অবস্থায় আছি।’
তাহলে চলমান মেলবোর্ন ফেস্টিভালে ছবিটির আরও যে দুটি অনলাইন প্রদর্শনী হবে ১৭ ও ২১ আগস্ট- সেগুলোর কি হবে? অনলাইন প্রদর্শনী মানেই তো পাইরেসির সম্ভাবনা। এমন প্রশ্নে ‘রেহানা মরিয়ম নূর’ টিম থেকে জানানো হয়, আপাতত ছবিটির অনলাইন প্রদর্শনী স্থগিত করা হয়েছে।
‘রেহানা মরিয়ম নূর’ টিম ধারণা করছে, মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালের অনলাইন স্ক্রিনিং থেকেই ছবিটি পাইরেসি হয়েছে। জানা গেছে, এ উৎসবের সূত্র ধরে আগামী ১৭ ও ২১ আগস্টও ছবিটি একইভাবে অনলাইনে স্ক্রিনিং হচ্ছে টিকিটের মাধ্যমে।
একটি বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে ছবিটির গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।
১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।
আব্দুল্লাহ মোহাম্মদ সাদের এই ছবিটি ৭৪তম কান উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়। ছবিটি পুরস্কার না জিতলেও দারুণ প্রশংসা কুড়ায় উৎসবে।
নির্মাতা সাদ ২০১৬ সালেই নিজের জাত চিনিয়েছেন ‘লাইভ ফ্রম ঢাকা’ চলচ্চিত্র দিয়ে। ‘রেহানা মরিয়ম নূর’ তার দ্বিতীয় নির্মাণ।