অগ্নিকাণ্ডে কারও গাফিলতির প্রমাণ মিললে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে আগুন-বিস্ফোরণের ঘটনায় তদন্তে দায়ীদের চিহ্নিত করে বিচারের মুখোমুখি করার কথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সোমবার দুপুরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ওই ঘটনায় আহতদের দেখতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কোনো অপরাধীকে দায়মুক্তি দিই না। যে বা যারা অপরাধ করেছেন, তার তদন্ত হচ্ছে। তারপর চিহ্নিত হবে এ ঘটনার সাথে জড়িত বা অবহেলার বিষয়টি। এরপর এ ঘটনার সাথে যারা দায়ী, তাদের চিহ্নিত করে বিচারের মুখোমুখি করা হবে।’

সীতাকু-ের বিএম কন্টেইনার ডিপোতে শনিবার রাতে ভয়াবহ অগ্নিকা- ঘটে। আগুন লাগার পর আমদানি-রপ্তানির পণ্যবোঝাই কন্টেইনারগুলো একের পর এক বিস্ফোরিত হতে থাকে।

সেখানে চারটি কন্টেইনারে রাসায়নিক ছিল বলে সোমবার শনাক্ত করেছে সেনাবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞ দল। ডিপোটি রাসায়নিক রাখার কোনো অনুমতি নেয়নি বলে আগেই জানিয়েছিল বিস্ফোরক অধিদপ্তর। এই অগ্নিকা-ের ঘটনা তদন্ত করতে ছয়টি কমিটি গঠন করা হয়েছে।
সেখানে আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের নয়জন সদস্যের মৃত্যু হয়। মোট ৪১ জনের মৃতদেহ উদ্ধার করা হয়।

কন্টেইনার ডিপোটিতে এখনও ধোঁয়া উড়ছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে ফায়ার সর্ভিসের দুজন এখনও মিসিং আছে। শীঘ্রই আমরা তা জানতে পারব। হাসপাতালে অনেক রোগী রয়েছে বলে সাধারণ মানুষদের ভিড় না করার অনুরোধ জানান স্বরাষ্ট্রমন্ত্রী।এর আগে মন্ত্রী সীতাকু-ের কদমরসূল এলাকায় আগুনে ক্ষতিগ্রস্ত কন্টেইনার ডিপো পরিদর্শন করেন।