সিভাসুর বিনামূল্যে প্রাণী টিকা ও চিকিৎসাসেবা কর্মসূচি

0
65

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে দুইদিনব্যাপী বিনামূল্যে প্রাণী টিকা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।
বিশ^বিদ্যালয়ের এসএ কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালের ব্যবস্থাপনায় ২৮ মার্চ আকবরশাহ থানার উত্তর লেকসিটি এলাকায় এবং ২৯ মার্চ সীতাকু-ের ছোট দারোগার হাটে এই সেবা কর্মসূচি অনুষ্ঠিত হয়। উক্ত কর্মসূচিতে গবাদি প্রাণীর ক্ষুরারোগ (এফএমডি), বাদলা (ব্ল্যাক কোয়াটার) এর জন্য প্রতিরোধক টিকা প্রদানের পাশাপাশি গবাদি প্রাণীর চিকিৎসা সেবা, কৃমিনাশক, ভিটামিন ও রুচিবর্ধক ঔষধ প্রদান করা হয়। এছাড়াও খামারীদের খামার পরিচালনা সংক্রান্ত পরামর্শ প্রদান করা হয়।
এ আয়োজনে উত্তর লেকসিটিতে ২৩টি গরুর ক্ষুরারোগের টিকা ও ৫টি গরুর বাদলা রোগের টিকাসহ মোট ৪১টি গরু এবং ৩টি ছাগলের চিকিৎসা সেবা প্রদান করা হয়। সীতাকু- উপজেলার ছোট দারোগা হাট কমিউনিটি ভেটেরিনারি হাসপাতাল প্রাঙ্গণে ২৫টি গরুর ক্ষুরারোগের টিকা ১টি গরুর বাদলা রোগের টিকাসহ মোট ৩৭টি গরু ও ৬টি ছাগলের চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়াও ৭টি খামারে মৃত মুরগীর ময়নাতদন্ত ও পরামর্শ প্রদান করা হয়। এ সময় এসএ কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালের পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাস, বহিরাঙ্গণ কার্যক্রম পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন, ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এসকে এম আজিজুল ইসলাম, মেডিসিন বিভাগের শিক্ষক ড. আহাদুজ্জামানসহ বিভাগীয় শিক্ষক ও ইন্টার্ন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি