প্রধানমন্ত্রীর পদ ছাড়ছেন শিনজো আবে

0
349
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

গেল সপ্তাহেই টানা দীর্ঘ সময় রাষ্ট্রীয় দায়িত্ব পালনের রেকর্ড করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তবে এ উপলক্ষ্য উদযাপন করা হয়নি তার। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্যগত সমস্যায় এবার প্রধানমন্ত্রীর পদ ছাড়তে যাচ্ছেন বলে জানিয়েছে তার দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়ার কথা রয়েছে, একই সঙ্গে আবের স্বাস্থ্যের ব্যাপারের তথ্য জানানো হবে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, গুরুতর অসুস্থ হয়ে গত ১৭ আগস্ট সকালে রাজধানী টোকিওর একটি হাসপাতালে ভর্তি হন ৬৫ বছর বয়সী শিনজো আবে। তিনি দীর্ঘদিন ধরেই আলসেরাটিভ কোলাইটিসে (পাকস্থলির ঘা) ভুগছেন। একই কারণে ২০০৭ সালেও প্রধানমন্ত্রীর পদ ছেড়েছিলেন তিনি।

দেশটির সরকারি প্রচারমাধ্যম এনএইচকের বরাত দিয়ে বিবিসি বলছে, তার অসুস্থতার কারণে সরকার পরিচালনায় যেন সমস্যা তৈরি না হয় তাই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

চলতি মাসে জাপানের স্থানীয় গণমাধ্যমে প্রধানমন্ত্রীর আবের স্বাস্থ্য সম্পর্কিত বেশ কিছু সংবাদ প্রকাশ হয়েছে। জাপানি সাপ্তাহিক ম্যাগাজিন ফ্ল্যাশের খবরে দাবি করা হয়, গত ৬ জুন অফিস করার সময় রক্তবমি করেছেন আবে। তবে এ ধরনের সংবাদগুলো সরকারের পক্ষ থেকে বরাবরই অস্বীকার করে আসা হচ্ছিলো।