পলিথিন উৎপাদন বন্ধের দাবি

0
258
বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলা আয়োজিত মানববন্ধন

নগরীতে মানববন্ধন

বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে ২৯ আগস্ট সকাল ১১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে নিষিদ্ধ পলিথিন উৎপাদন ও বাজারজাত করণ বন্ধের দাবিতে মানববন্ধন ও গণস্বাক্ষর অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি সৈয়দ নজরুল ইসলাম এর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ ফোরামের সাধারণ সম্পাদক আলীউর রহমান, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলা’র সাধারণ সম্পাদক জাফর ইকবাল, চট্টগ্রাম কাগজ ব্যবসায়ী সমিতির সভাপতি মো. দিদারুল আলম।
প্রচার ও প্রকাশনা সম্পাদক আবছার উদ্দিন অলি’র সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি দিদারুল আলম চৌধুরী, আবদুল মান্নান, যুগ্ম সম্পাদক আনোয়ারুল আজিম চৌধুরী, পরিবেশ উন্নয়ন সোসাইটির এ.কে.এম আবু ইউসুফ, মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেন, ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক স.ম জিয়াউর রহমান। এতে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন মো. শাহ আলম, মো. ইসহাক, জসিম উদ্দিন চৌধুরী, মিজানুর রহমান বাপ্পী, মনিরুল ইসলাম পারভেজ, রিয়াজুর রহমান রিয়াজ, এম আর আমিন মঞ্জুরুল আলম, আনোয়ার হায়দার রাজিন, মো.আশরাফ আলী, মোরশেদ আলম, মাছুমা কামাল, ইলিয়াছ ইলু, সুরেশ দাশ, কবির মোহাম্মদ, ওসমান আবেদী, হাসান মুরাদ, রূপম মহাজন, মোহাম্মদ ইসমাইল, সালমা বেগম, মোতাহের হোসেন তারু, পিংকু বণিক, তামজিদ ইকবাল, আবদুল্লাহ মজুমদার, সমিরণ পাল, জানে আলম জনি।
বক্তারা বলেন, চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা ও কর্ণফুলী নদীর ড্রেজিং এর প্রধান অন্তরায় হচ্ছে পলিথিন। পলিথিনের কারণে চট্টগ্রাম শহরের উন্নয়ন কর্মকা- ব্যাহত হচ্ছে। কর্ণফুলী নদী পলিথিনের কারণেই নাব্যতা ও সৌন্দর্য হারাচ্ছে। পরিবেশের জন্য ক্ষতিকারক এই পলিথিন অবিলম্বে নিষিদ্ধ ঘোষণার দাবি জানানো হয় মানববন্ধনে।
মানববন্ধন শেষে পলিথিন বন্ধের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়।