নতুন দুর্যোগের শঙ্কা লঙ্কান ক্রিকেটে

72

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

বিষয়টা একবার মাথাচাড়া দিয়ে উঠেছিল বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের সময়। নতুন চুক্তি নিয়ে ঝামেলার কথা শোনা যা”িছল লঙ্কান ক্রিকেটে। এরপর কিছুটা সংশোধন এলেও ক্রিকেটারদের মনোপুত হয়নি বোর্ডের নতুন পদ্ধতির চুক্তি। শেষমেশ সেটাই যদি বাস্তবায়িত হয়, তাহলে একযোগে অবসরের হুমকিও দিয়েছেন শ্রীলঙ্কান ক্রিকেটাররা, জানিয়েছে ¯’ানীয় গণমাধ্যম দ্য সানডে টাইমস। খবর ঢাকাপোস্টের

‘পারফর্ম্যান্স ভিত্তিক’ বলা হলেও নতুন চুক্তি অনুযায়ী পয়েন্টের ভিত্তিতে ভাগ করা হয়েছে ক্রিকেটারদের। কিš‘ এ পয়েন্টের বণ্টন, নির্ধারণ কীভাবে হবে, তা নিয়েই সন্দেহ ক্রিকেটারদের মনে। সেটাই উসকে দি”েছ অবসরের আশঙ্কাকে।

লঙ্কান বোর্ড বলছে, নতুন পদ্ধতিতে খেলোয়াড়দেরকে ভাগ করা হবে চার ক্যাটাগরিতে। মাপকাঠি হবে শেষ দুই বছরে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম্যান্স, ফিটনেস, শৃঙ্খলা, নিবেদন, পেশাদারিত্ব। ক্রিকেট কমিটি মূল্যায়ন করবেন ক্রিকেটারদের, এরপর তার ভিত্তিতে ক্রিকেট ডিরেক্টর, কোচ, ফিজিও ও নির্বাচকরা মিলে খেলোয়াড়দেরকে রাখবেন আলাদা আলাদা ক্যাটাগরিতে। ক্রিকেটারদের চাওয়া, প্রত্যেক খেলোয়াড়ের মূল্যায়ন কীভাবে করা হ”েছ, কী ভিত্তিতে পয়েন্ট ভাগ করা হ”েছ সেখানেই সন্দেহ তাদের। এ নিয়ে বোর্ড থেকে পরিষ্কারভাবে জানতে চান তারা। সঙ্গে আছে ক্রিকেটারদের সন্দেহও। তাদের ভাবনা, পারফর্ম্যান্স ভিত্তিক মূল্যায়ন তখনই কাজ করবে, যখন পুরো প্রক্রিয়ায় থাকবে স্ব”ছতা। এদিকে এখানে জলঘোলা করছে খোদ এসএলসিও। জানা”েছ, এ বিষয়টি ‘সম্পূর্ণ গোপনীয়’ যা ক্রিকেটারদের কাছে প্রকাশ করা সম্ভব নয়। লকডাউনের কারণে ক্রিকেটারদের কাছে চুক্তির কাগজ যায়নি, তবে চুক্তির পদ্ধতিতে কোনো পরিবর্তন আনা সম্ভব নয় বলেও ¯’ানীয় গণমাধ্যমকে জানিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

পরি¯ি’তি আরও জটিল করেছে ক্রিকেটারদেরকে বেঁধে দেওয়া সময়সীমা। এ বিষয়ে লঙ্কান ক্রীড়ামন্ত্রীও ক্রিকেট ব্যব¯’াপনা কমিটি জানা”েছ, ক্রিকেটারদের হাতে সময় আসে এক মাস। চলতি মাসের শেষে যার মেয়াদ শেষ হবে। তার আগেই চুক্তিতে সই করতে হবে খেলোয়াড়দের।

এদিকে ক্রিকেটারদের অসন্তোষও দমে যা”েছ না প্রয়োজনীয় চাহিদা পূরণ না হওয়ায়। যার ফলে পরি¯ি’তিতে নাটকীয় পরিবর্তন না আসলে আগামী মাসের শুরুতে লঙ্কান ক্রিকেটে আরও নাটকের আশঙ্কাও করছে ¯’ানীয় গণমাধ্যম।