দালালসহ ৩০ রোহিঙ্গা আটক

59

জলদস্যুদের কবলে পড়ে মালয়েশিয়া যাত্রা ব্যর্থ
নিজস্ব প্রতিনিধি, টেকনাফ <
কক্সবাজার টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে বঙ্গোপসাগরের পথে মালয়েশিয়া যাওয়া ব্যর্থ হয়ে অবশেষে সাগরের তীরে দালালসহ ৩০ জন রোহিঙ্গাকে আটক করেছে বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যরা।
গতকাল মঙ্গলবার সকাল ৭টার দিকে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের বড় ডেইল সমুদ্র সৈকত এলাকা থেকে মাছধরার ট্রলারসহ তাদের আটক করা হয়।
আটককৃত রোহিঙ্গারা হলো, জায়নুব, মো. সালমান, ইসমত আরা, নুরকলিমা, হাসিনা, রাসেদা, আছমা, ছোনোয়ারা, রাবেয়া, রমজানা, দিন খায়াজ, রাইজু, নুর চাদেকা, মোশারফা, রফিকা, নুর ফাতেমা, রোকিয়া বেগম, তসলিমা, ইয়াসমিন, তাসলিমা, মো.হাফসা, আরকান বিবি, চোমুদা খাতুন, সুমাইরা, মো. জমির, আবুল ফোয়েজ, মোস্তেফা, রাসেল, ইউনুস, রায়হান। তারা সবাই উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা। এর মধ্যে চার জন দালাল রয়েছে ও চার জন শিশু রয়েছে।
বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তর মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার বিএন আমিরুল হক জানান, বঙ্গোপসাগর পথে মালয়েশিয়া যাত্রা ব্যর্থ হয়ে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের বড় ডেইল সৈকতে দালালসহ ৩০ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। সম্প্রতি সাগর পথে মালয়েশিয়া যাত্রাকালে বঙ্গোপসাগরে ডাকাতের কবলে পরে ট্রলারটি। এ সময় তাদের মালপত্র লুট করে ইঞ্জিন বিনষ্ট করে দেয়। পরে তারা ভেসে কূলে ভিড়লে তাদের আটক করা হয়। এ বিষয়ে আইনি প্রস্তুতি চলছে।
টেকনাফ বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুর মোহাম্মদ জানান, ‘সাগরে পথে মালয়েশিয়াগামী ৩০ জন রোহিঙ্গাসহ একটি ট্রলার আটক করা হয়েছে। তারা মিয়ানমার থেকে অনুপ্রবেশ করছিল কিনা সেটি তদন্ত চলছে।’