জিপিএ-৫ প্রাপ্তিতে সবার সেরা কলেজিয়েট

0
273

নিজস্ব প্রতিবেদক :
জিপিএ-৫ প্রাপ্তির হিসেবে সবার সেরা চট্টগ্রামের প্রাচীন বিদ্যাপীঠ কলেজিয়েট স্কুল। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের আওতাধীন ১০৪৩টি বিদ্যালয়ের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির বিচারে সবার শীর্ষে কলেজিয়েট স্কুল। এই স্কুলের ৪৭০ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৪৬৯ জন এবং এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৩৮ জন।
জিপিএ-৫ প্রাপ্তির ভিত্তিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয়ের ৪৪২ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই পাশ করলেও জিপিএ-৫ পেয়েছে ৩৫৪ জন।
তৃতীয় অবস্থানে রয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, এই বিদ্যালয়ের ৪৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৩০৩ জন জিপিএ-৫ পেয়েছে। চতুর্থ অবস্থানে রয়েছে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, এই বিদ্যালয়ের ৩৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ২৮৫ জন জিপিএ-৫ পেয়েছে।
পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা স্কুল এন্ড কলেজ, ৪৬২ জনের মধ্যে ২৮৪ জন জিপিএ-৫ পেয়েছে। ষষ্ঠ অবস্থানে রয়েছে নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ, এই প্রতিষ্ঠানের ৫১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫২ জন জিপিএ-৫ পেয়েছে।
সপ্তম অবস্থানে রয়েছে চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এই বিদ্যালয়ের ২৮৬ জন শিক্ষার্থীর মধ্যে ২০৪ জন জিপিএ-৫ পেয়েছে। অষ্টম অবস্থানে রয়েছে চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, এই বিদ্যালয়ের ৩৪৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭৩ জন জিপিএ-৫ পেয়েছে।
নবম অবস্থানে রয়েছে বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, এই বিদ্যালয়ের ৩৮২ জন পরীক্ষার্থীর মধ্যে ১৬৬ জন জিপিএ-৫ পেয়েছে। দশম অবস্থানে রয়েছে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, এই প্রতিষ্ঠানের ১৮৩ জনের মধ্যে ১৫৬ জন জিপিত্র-৫ পেয়েছে।
উল্লেখ্য, প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে ৮৪ দশমিক ৭৫ শতাংশ পরীক্ষার্থী পাশ করলেও ৯ হাজারর ৮ জন জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে চট্টগ্রাম জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ৭ হাজার ৮২২টি, কক্সবাজারের প্রতিষ্ঠানগুলো ৯০৫টি, রাঙামাটির প্রতিষ্ঠানগুলো ১৬৫টি, খাগড়াছড়ির প্রতিষ্ঠানগুলো ৬৩টি এবং বান্দরবানের প্রতিষ্ঠানগুলো ৫৩টি জিপিএ-৫ পেয়েছে।