জরুরি অবস্থায়ও অলিম্পিক আয়োজনে প্রস্তুত টোকিও

0
198

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
করোনা পরিস্থিতি বাড়ায় টোকিওতে জরুরি অবস্থা জারি করেছে সে দেশের সরকার। তবে এর মাঝেও জুলাইয়ে অলিম্পিক গেমস হবে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।
গত বৃহস্পতিবার জাপানে দেনিক করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৭ হাজার। আক্রান্তের সংখ্যা এত বেশি এর আগে কখনো হয়নি। এর মধ্যে অর্ধেক কোভিড রোগীই জাপানের রাজধানী শহরের। টোকিওতে নতুন করে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২,৪৪৭, যা রেকর্ড। এই পরিস্থিতিতে অলিম্পিক আয়োজন নিয়ে থাকছে সংশয়।
প্রধানমন্ত্রী সুগা স্বীকারও করেছেন, ‘যেভাবে দেশজুড়ে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা মানুষের জীবন ও অর্থনীতির উপর বড় প্রভাব ফেলতে পারে। এন্টিভাইরাস আইন অনুসারে আমি তাই জরুরি অবস্থার ঘোষণা করছি’।
পাশাপাশি তিনি জানিয়েছেন যে, ফেব্রুয়ারির পরের দিক থেকে ভ্যাকসিন দেয়ার ব্যাপারে জাপান সরকার আশাবাদী। এই আবহে আসন্ন গ্রীষ্মে টোকিয়ো অলিম্পিক আয়োজনের ব্যাপারে আত্মবিশ্বাসী। শুধু অলিম্পিকসই নয়, প্যারা অলিম্পিকও আয়োজন করতে তিনি সংকল্পবদ্ধ বলে ঘোষণা করেছেন।
গত বছর করোনা অতিমারির কারণে পিছিয়ে গিয়েছিল অলিম্পিক। তা হওয়ার কথা ২৩ জুলাই থেকে ৮ অগস্ট পর্যন্ত। আর প্যারা অলিম্পিক হওয়ার কথা ২৪ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।
জানা গিয়েছে, জরুরি অবস্থা শুক্রবার থেকে শুরু হয়ে জারি থাকবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ে মানুষকে ঘরে থাকার আবেদন করা হয়েছে। মনে করা হচ্ছে, এর ফলে অলিম্পিক আয়োজনের চাপ বাড়বে জাপানের। খবর : ডেইলিবাংলাদেশ’র।