চট্টগ্রামে দ্রুত বাড়ছে করোনা রোগী

0
165

একদিনেই শনাক্ত ২৪২

স্বাস্থ্যবিধি না মানায় বাড়ছে সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক :
চট্টগ্রাম জেনারেল হাসপাতালে গত মাসে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২৫ জন। অথচ গতকাল এ সংখ্যা ৫০ অতিক্রম করেছে। জেনারেল হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েছে, তেমনি চট্টগ্রামে একদিনে করোনা রোগীর সংখ্যা বেড়ে ২৪২ জন হয়েছে। অথচ সেপ্টেম্বরের পর থেকে এ সংখ্যা ছিল ১০০ এর নিচে। হঠাৎ করে বেড়েছে করোনা রোগীর সংখ্যা।
এবিষয়ে কথা হয় চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রবের সাথে। তিনি বলেন, ‘আমাদের হাসপাতালে রোগী ভর্তি বাড়ছে। যদিও আমাদের ২৫০ রোগী ভর্তির সুযোগ রয়েছে তারপরও রোগী বেড়ে যাওয়া উদ্বেগজনক।’
শীত চলে আসায় রোগীর সংখ্যা আরো বাড়তে পারে জানিয়ে তিনি বলেন, চট্টগ্রামে গত শনিবার আক্রান্ত হয়েছিল ৬৪ জন, অপরদিকে রোববারে তা বেড়ে হয়েছে ২৪২ জনে। সত্যি তা উদ্বেগজনক।
স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, মূলত স্বাস্থ্যবিধি না মানা এবং শীত চলে আসায় বাড়ছে করোনার প্রভাব। ডিসেম্বর ও জানুয়ারিতে আক্রান্তের হার আরো বাড়তে পারে।
এদিকে গতকাল রোববার ফৌজদারহাট বিআইটিআইডি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, ইম্পেরিয়াল হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ১২৭০ নমুনার মধ্যে করোনা পজিটিভ হয়েছে ২৪২ জনের। এতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৮৭০ জন।
সিভিল সার্জন থেকে প্রাপ্ত তথ্যানুসারে জানা যায়, চট্টগ্রামের ফৌজদারহাট বিআইটিআইডিতে ২৭৭ নমুনার মধ্যে ১৪ জন করোনা পজিটিভ হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৪৮ নমুনায় ৫৮ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ৩৫৬ নমুনার মধ্যে ৫৯ জনের, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ৪২ নমুনায় ৯ জন, ইম্পেরিয়াল হাসপাতালে ১৩৭ নমুনায় ৪৬ জন, শেভরনে ২৭২ নমুনায় ৫০ জন, মা ও শিশু হাসপাতালে ৩১ জনের নমুনায় ৬ জনের পজিটিভ পাওয়া গেছে এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ৬ জনের নমুনায় কারো পজিটিভ পাওয়া যায়নি।
উল্লেখ্য, চট্টগ্রামে করোনা আক্রান্ত শুরু হয়েছিল গত ৩ এপ্রিল। দামপাড়ায় এক বৃদ্ধের আক্রান্তের মধ্য দিয়ে শুরু হয়েছিল চট্টগ্রামে করোনা। ঈদের পর থেকে ধীরে ধীরে করোনার প্রভাব কমতে থাকলেও গত মাস থেকে আবারও বাড়ছে করোনা শনাক্ত। গত কিছুদিন ধরে প্রতিদিন ১০০ এর বেশি হচ্ছে আক্রান্তের সংখ্যা। গতকাল রোববার একলাফে তা ২০০ অতিক্রম করলো।