কাল সিলভার স্ক্রিনে মুক্তি পাচ্ছে ‘বিশ্বসুন্দরী’ ও ‘রূপসা নদীর বাঁকে’

0
158

আগামীকাল শুক্রবার নগরীর সিলভার স্ক্রিন সিনেপ্লেক্সেসহ দেশব্যাপী মুক্তি পাচ্ছে চয়নিকা চৌধুরী পরিচালিত সিয়াম-পরীমনির ‘বিশ্বসুন্দরী’ এবং তানভীর মোকাম্মেল পরিচালিত চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’। এ প্রসঙ্গে নির্মাতা চয়নিকা চৌধুরী বলেন, নানা কারণে ‘বিশ্বসুন্দরী’ আমার কাছে বিশেষ। প্রথমত, এটি আমার প্রথম নির্মাণ। দ্বিতীয়ত, সিয়াম-পরীমনি এই সিনেমার মাধ্যমেই জুটি হয়ে পর্দায় এসেছেন।
এছাড়া আলমগীর, চম্পা, ফজলুর রহমান বাবু ও মনিরা মিঠুর মতো বড় মাপের অভিনেতারা অভিনয় করেছেন এই সিনেমায়। অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন-আনন্দ খালেদ, হীরা, সুজন ও সীমান্ত প্রমুখ। সিনেমাটির কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন রুম্মান রশীদ খান। জুঁই নিবেদিত ‘বিশ্বসুন্দরী’ দেশব্যাপী পরিবেশনা করছে জাজ মাল্টিমিডিয়া।
মৃণালের সিনেমা ‘রূপসা নদীর বাঁকে’
তানভীর মোকাম্মেল পরিচালিত চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’ একটি চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা মৃণাল দত্ত। চলচ্চিত্রটির কাহিনী ও চিত্রনাট্য রচনা করেছেন তানভীর মোকাম্মেল।
এ চলচ্চিত্রে তিরিশ দশকের স্বদেশী আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যার ঘটনাগুলো একজন বিপ্লবীর জীবনের প্রেক্ষিতে তুলে আনা হয়। বাম আন্দোলনের এক সময়ের সংগঠক তানভীর মোকাম্মেল বলেন, “দেশে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজপ্রগতির আন্দোলনে বামপন্থিদের অনেক ভূমিকা ছিল। কিন্তু তাদের কথা কেউ তেমন বলে না। কিছু কিছু বামপন্থি নেতার ত্যাগ-তিতীক্ষা ও সাংগঠনিক দক্ষতা ছিল প্রবাদতুল্য।
‘ব্রিটিশ ও পাকিস্তান আমলে এরা কেউ কেউ বিশ-পঁচিশ বছর জেল খেটেছেন। এ ধরনের কিছু পুরনো বামপন্থি নেতাকে আমি কাছ থেকে দেখেছি। তাদেরই একজনের কাহিনি এটি। এ মানুষটিকে ১৯৭১ সালে রাজাকাররা গুলি করে মেরে ফেলে।’
বিভিন্ন বয়সে সেই বামপন্থি নেতার চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তওসিফ সাদমান তূর্য। এতে একজন পুলিশ সুপারের চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেতা অ্যান্ড্রু জোনস।
নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, চিত্রলেখা গুহ, কেরামত মওলা, ঝুনা চৌধুরী, আফজাল কবির, মাসুম বাশার, বৈশাখী ঘোষ, ইকবাল আহমেদসহ আরও অনেকে অভিনয় করেছেন।
সিলভার স্ক্রিনে আরো থাকছে মাইকেল পলিশ পরিচালিত অ্যাকশন ছবি ‘ফোর্স অব ন্যাচার’ এবং ডেভ ফ্রাঙ্কো পরিচালিত থ্রিলার ছবি ‘দ্য রেন্টাল’ চলচ্চিত্র।
সিলভার স্ক্রিন সিনেপ্লেক্স নগরীর ষোলশহর এলাকা ফিনলে স্কয়ার শপিং মলের ৭ম তলায় অবস্থিত। টিকেট এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যের জন্য যোগাযোগ করুন ০১৭০১-৪৪৯৯৫৫ নম্বরে।