আজ পবিত্র আশুরা

0
293

নিজস্ব প্রতিবেদক :

হিজরি সনের প্রথম মাস মহররমের ১০ তারিখ আজ পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। হিজরি ৬১ সালের এই দিনে রাসূলুল্লাহ (দ.) এর নাতি হজরত ইমাম হোসাইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহীদ হন।

ইসলামের ইতিহাস অনুযায়ী এ দিনটি আরও বিভিন্ন কারণে তাৎপর্যম-িত। বলা হয়, মহান আল্লাহ এ দিনে আসমান ও জমিন সৃষ্টি করেছিলেন। প্রথম আদি মানব হজরত আদম (আ.) এ দিনেই সৃষ্টি হয়েছিলেন। এ দিনে আল্লাহ তাঁর নবীদের শত্রুদের হাত থেকে রক্ষা করেছিলেন। ফেরাউনের স্ত্রী বিবি আছিয়া শিশু মূসাকে এ দিনে গ্রহণ করেছিলেন। পরে হজরত মূসা (আ.)-কে রক্ষা করতে ফেরাউনকে নীলনদে ডুবিয়ে মারা হয়েছিল। এ দিনে নূহ (আ.)-এর কিস্তি ঝড়ের কবল থেকে রক্ষা  পেয়ে জুদি পাহাড়ের পাদদেশে নোঙর করেছিল। হজরত ইব্রাহিম (আ.) এদিনে জন্মগ্রহণ করেন এবং নমরুদের অগ্নিকু- থেকে ইব্রাহিম (আ.)-কে উদ্ধার করা হয়। এ দিনে হজরত আইয়ুব (আ.)-কে দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ও সুস্থতা দেয়া হয়েছিল। হজরত ঈসা (আ.)-কে ঊর্ধ্বাকাশে উঠিয়ে নেয়া হয়। হজরত সোলায়মান (আ.) তাঁর হারানো রাজত্ব পুনরুদ্ধারে সক্ষম হয়েছিলেন। হজরত ইউনূস (আ.) মাছের পেট থেকে মুক্তিলাভ করেছিলেন। এ দিনেই কিয়ামত হবে বলে হাদিসে বলা হয়েছে।

তবে এই দিনে মর্মান্তিক ঘটনাটি ঘটে কারবালার প্রান্তরে। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শ সমুন্নত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।

কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদের অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে আজও অনুপ্রেরণা জোগায়। প্রেরণা জোগায় সত্য ও সুন্দরের পথে চলার।

মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে।

তবে এবার করোনা সংক্রমণের কারণে পবিত্র আশুরা উপলক্ষে দেশে ধর্মীয় সংগঠনগুলো ব্যাপক কোনো কর্মসূচি পালন করছে না। সিএমপির নিষেধাজ্ঞার কারণে চট্টগ্রাম নগরীতে শিয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল বের হচ্ছে না। নগরের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ১০ দিনব্যাপী শাহাদাতে কারবালা মাহফিলের আয়োজনও এবার হয়নি। তবে চট্টগ্রামের বিভিন্ন মসজিদে শাহাদাতে কারবালা স্মরণে সীমিত পরিসরে ওয়াজ মাহফিলের আয়োজন হচ্ছে।