করোনা : এপ্রিল ভয়ঙ্কর

0
85

চট্টগ্রামে একদিনে করোনা শনাক্ত কমলেও মৃত্যুতে রেকর্ড

নিজস্ব প্রতিবেদক <<
করোনার দ্বিতীয় ঢেউয়ে চট্টগ্রামে মৃত্যুর সংখ্যা বাড়ছে। প্রতিদিন বাড়ছে নতুন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আশঙ্কজনকহারে বাড়তে থাকা করোনা সংক্রমণ ও মৃত্যুতে নিত্যনতুন রেকর্ড দেখছে চট্টগ্রামবাসী। সর্বশেষ একদিনেই সর্বোচ্চ ৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে চলতি মাসের প্রথম ১১ দিনে ৩৪ মৃত্যুসহ করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৪২৩ জনে। মৃত্যুর পাশাপাশি থেমে নেই করোনায় শনাক্তের সংখ্যাও। এরই মধ্যে চলতি মাসেই পরপর দুইবার সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডও গড়েছে চট্টগ্রামে। গত ১ এপ্রিলের সর্বোচ্চ ৫১৮ জন শনাক্তের পর গত ৯ এপ্রিলের ৫২৩ জনের সর্বোচ্চ শনাক্তও হয়েছে চলতি মাসে। এমন পরিস্থিতিতে চট্টগ্রামে করোনায় নতুন করে শনাক্ত হয়েছে ২২৮ জন।
এ বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি সংক্রমণ কম থাকলেও মূলত মার্চ থেকে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এ বছরের ফেব্রুয়ারি মাসে মোট আক্রান্ত ছিল ১৮৫৯ জন। মার্চে মোট শনাক্ত রোগী সংখ্যা ৪৭৯৮ জন। আর এপ্রিলের প্রথম ১১ দিনে শনাক্ত রোগী শনাক্ত ৪৩২৩ জন। যে হারে করোনা সংক্রমণ বাড়ছে, তাতে এপ্রিল মাস ভয়ঙ্কর হয়ে উঠছে।
সিভিল সার্জন কার্যালয়ের চলতি মাসের প্রথম ১১ দিনে করোনায় আক্রান্ত হয়েছে ৪ হাজার ৩২৩ জন। এ সময়ে রোগী শনাক্তের হার ১৭ দশমিক ৭০ শতাংশ।
গত ১১ দিনে চট্টগ্রামে করোনায় মৃত্যুবরণ করেছে ৩৪ জন। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯ জন মারা যায়।
চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. আহমেদ তানজিমুল ইসলাম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৪ জনসহ চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৯ জন। এরই মধ্যে নগরীতে ৬ জন এবং উপজেলায় ৩ জন। জেনারেল হাসপাতালে মারা যাওয়া ৪ জনই আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। এদের মধ্যে একজন পুরুষ এবং তিনজন নারী। এদের প্রত্যেকের বয়স ৫২ থেকে ৭৫ এর মধ্যে।’
চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, গত বৃহস্পতিবার চট্টগ্রামের ৬ টি ল্যাবে ১৮৬৭ নমুনায় আক্রান্ত হয়েছেন ২২৮ জন। নমুনা হিসেবে শনাক্তের হার ১২ দশমিক ২১ শতাংশ। আক্রান্তদের মধ্যে নগরীতে ২০৪ জন এবং উপজেলায় ২৪ জন। এ নিয়ে চট্টগ্রাম নগরীতে ৩৫ হাজার ৫৩১ জন এবং উপজেলায় ৮ হাজার ৭৮৮ জনসহ চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৪ হাজার ৩১৯ জনে।
ল্যাবভিত্তিক তথ্যমতে, চট্টগ্রামের ফৌজদারহাট বিআইটিআইডিতে ৮০৯ নমুনার মধ্যে ৫২ জন করোনা পজেটিভ হয়েছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজে ৪৩৪ নমুনায় ১০ জন, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ১৫৪ নমুনায় ৫৩ জন, শেভরনে ৪০৬ নমুনায় ৭৯ জন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৫২ নমুনায় ২৭ জন এবং আরটিআরএল ল্যাবে ১২ নমুনায় ৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।