উৎসের সভা : প্রান্তিক মানুষের অধিকার প্রতিষ্ঠায় সহযোগিতা প্রয়োজন

0
175

স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা ‘ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন্ উৎস) এর দ্বিবার্ষিক সাধারণ সভা ও নতুন কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সংস্থার প্রধান কার্যালয়ে সম্পন্ন হয়েছে।
উৎসের সভাপতি অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোস্তফা কামাল যাত্রার সঞ্চালনায় এ সভায় ২০১৮-২০০০ কার্য বছরের কর্মসূচি প্রতিবেদন উপস্থাপন করেন কর্মসূচি সমন্বয়কারী মুহাম্মদ শাহ্ আলম ও অর্থ প্রতিবেদন উপস্থাপন করেন অর্থ ও প্রশাসন ব্যবস্থাপক মো. আনোয়ার হোসেন।
এতে আলোচনায় অংশগ্রহণ করেন সহ-সভাপতি ডা. শাহানা বেগম, অর্থ সম্পাদক আহমদ কবীর, কার্যনির্বাহী সদস্য ড. শিরিণ আখতার, আবল বাশার, অসিত দাশ পুলক, সাধারণ পরিষদ সদস্য নাছিমা হাবীব, পাভেল আল মামুন, ওবায়দুল ইসলাম মুন্না, সাফিয়া বেগম, রেজা আজীজ, জোবায়দুর রশীদ, মাশরুরজ্জামান মুকুট, আলী আহমদ, কাউসার জামাল, আরাফাতুল আলম, শামসুননাহার শানু ও নাজমুন আরা খানম।
আলোচনায় বক্তারা বলেন, ‘প্রতিনিয়ত নিত্যনতুন শিখন, কর্মকৌশল, কর্মঅভিজ্ঞতা, বৈশি^ক নানা পরিবর্তনসহ বিভিন্ন চ্যালেঞ্জ এর মধ্য দিয়ে দুই যুগের দ্বারপ্রান্তে উৎস বিভিন্ন সীমাবদ্ধতাকে সাথে নিয়ে সবরকমের চ্যালেঞ্জ মোকাবেলায় ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে। সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি, কর্মীদক্ষতা বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টিসহ সংগঠনকে জেন্ডারবান্ধব সংস্থা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে অধিক মনোযোগের সাথে কাজ করে চলেছে। প্রান্তিক ও অধিকারবঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ের এই সংগ্রাম সফলভাবে এগিয়ে নিতে সকলের মতামত, পরামর্শ ও সহযোগিতা প্রয়োজন।’ সভার সর্বসম্মতিক্রমে ২০২০-২০২২ কার্য বৎসরের জন্য জন্য উৎসের নতুন কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়।
নবগঠিত কার্যনির্বাহী পরিষদের মনোনীত সভাপতি হলেন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, সহ-সভাপতি হলেন ডা. শাহানা বেগম, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল যাত্রা, অর্থ সম্পাদক আহম্মদ কবীর।
কার্যনির্বাহী পরিষদ সদস্যগণ হলেন ড. শিরিন আখতার, ডা. মোহাম্মদ মোস্তফা, আবুল বাশার ও আনোয়ারা বেগম।
অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ বলেন ‘সংস্থার স্থায়িত্বশীলতার জন্য সংস্থার অধিকার ও সেবামূলক কার্যক্রমের ধারাবাহিকতা নিরবচ্ছিন্ন রাখতে দাতাদের উপর নির্ভরশীলতা কমিয়ে আয়মূলক প্রকল্প পরিচালনার উদ্যোগ নিতে হবে।’ তিনি এ ক্ষেত্রে স্থানীয় দানশীল ব্যাক্তি ও করপোরেট সংস্থার সমর্থন আশা করেন।
চবি উপাচার্য ও উৎসের কার্য নির্বাহী সদস্য ড. শিরিণ আখতার বলেন উৎসের পথচলাকে আরো সুগম করতে একটি দীর্ঘমেয়াদী কৌশলগত কর্ম পরিকল্পনা জরুরি। যার আলোকে সংস্থা কার্যক্রম পরিচালনা করে প্রতিবন্ধী ব্যাক্তি ও সুবিধাবঞ্চিতদের জীবন মান উন্নয়নে অগ্রগণ্য ভূমিকা রাখবে। বিজ্ঞপ্তি
এ সময় উপস্থিত ছিলেন আবুল হাশেম খান, বিভা বড়–য়া, রীপা পালিত, মোহিনী সংগীতা সিনহা, সুমন সরকার, তাসলিমা আকতার, ইউশরা খান চমক, আয়েশা জুঁই, রেশমা আকতার, মো. নাসির, মো. সুলতান, নীলু বেগম। বিজ্ঞপ্তি