‘আশীষ বড়–য়া সংস্কৃতি চর্চায় উজ্জ্বল নাম’

0
118

‘চট্টগ্রামের সাহিত্য সংস্কৃতি চর্চায় আশীষ কুমার বড়–য়া একটি উজ্জ্বলতম নাম। তিনি অনোমার রুচিশীল প্রকাশনা ও সংগঠনের মাধ্যমে সাহিত্য সংস্কৃতি অঙ্গনকে বেগবান করেছে। তার অকাল মৃত্যু চট্টগ্রামবাসী একজন নিবেদিত সংস্কৃতি যোদ্ধাকে হারালো।’ ৩০ ডিসেম্বর চট্টগ্রাম প্রেস ক্লাবস্থ বঙ্গবন্ধু মিলনায়তনে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।
অনোমা সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি সাহিত্যিক-প্রাবন্ধিক অধ্যাপক বাদল বরণ বড়–য়ার সভাপতিত্বে স্মরানুষ্ঠানে স্মৃতিচারণ করেন বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়–য়া, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়–য়া, ইউএসটিসির প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. প্রভাত চন্দ্র বড়–য়া, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী, বুড্ডিস্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সিদ্ধার্থ বড়–য়া এফসিএ, দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক শিশু সাহিত্যিক সাংবাদিক রাশেদ রউফ, বিজিএমইএ’র পরিচালক অঞ্জন শেখর দাশ সিআইপি, প্রাবন্ধিক সাংবাদিক মুহাম্মদ মুছা খান, প্রফেসর ডা. কল্যাণ কুমার বড়–য়া ও প্রগতি ইন্স্যুরেন্সের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর এম এ হাসান। শুভেচ্ছা বক্তব্য দেন অনোমা ঢাকা প্রতিনিধি উত্তম কুমার বড়–য়া। লেখক-সংবাদকর্মী বিপ্লব বড়–য়া ও আইনজীবী জিকো বড়–য়া’র প্রাণবন্ত সঞ্চালনায় স্মরণানুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ধন্যবাদ বক্তব্য দেন প্রগতিমনস্ক আশীষ কুমার বড়–য়া’র স্মরণসভা কমিটির আহ্বায়ক সুজন কুমার বড়–য়া ও সদস্য সচিব তুষার কান্তি বড়–য়া। সংক্ষিপ্ত জীবনপঞ্জী পাঠ করেন আলোকচিত্রী রঞ্জন বড়–য়া।
অনুষ্ঠানের শুরুতে আশীষ কুমার বড়–য়া’র প্রতিকৃতিতে প্রদীপ প্রজ্জলন করেন আশীষ বড়–য়া’র দুই কন্যা সন্তান ডা. অনন্যা বড়–য়া ও সেমন্তি বড়–য়া। প্রতিকৃতিত পুষ্পমাল্য অর্পন করেন অনোমা সাংস্কৃতিক গোষ্ঠী’র পক্ষে অনোমা সংগঠক সুভাষ চন্দ্র রাজবংশী, জ্যোতিষ চন্দ্র বড়–য়া, সৈকত বড়–য়া উজ্জ্বল, অমিত বড়–য়া প্রমুখ। বিজ্ঞপ্তি