আরো ৪২ জনের মৃত্যু, শনাক্ত ১৮৯৭

304
করোনা টেস্টের জন্য নমুনা নেওয়া হচ্ছে

সুপ্রভাত ডেস্ক :

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ২৪৮-এ। এসময় নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৮৯৭ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩ লাখ ১০ হাজার ৮২২-এ।

আজ রোববার (৩০ আগস্ট) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেশের ৯২টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ১২০টি নমুনা সংগৃহীত হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৯৩৪টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হল ১৫ লাখ ৩৭ হাজার ৭৪৯টি।

একদিনে আরো ৩ হাজার ৪৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দুই লাখ এক হাজার ৯০৭ জন হয়েছে। অর্থাৎ স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে এখনো একটিভ করোনা রোগী রয়েছেন এক লাখ আট হাজার ৯১৫ জন।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ৯০ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ২১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৪ দশমিক ৯৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৪২ জনের মধ্যে পুরুষ ৩৫ জন এবং নারী সাত জন। এ পর্যন্ত মৃত ৪ হাজার ২৪৮ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৩৩৫ জন; যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৫১ শতাংশ এবং নারী রয়েছেন ৯১৩ জন; যা শতাংশের হিসাবে ২১ দশমিক ৪৯ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনের বলা হয়েছে, একদিনে মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের চারজন, ৫১ থেকে ৬০ বছরের নয়জন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ২৪ জন।

গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ১৮ জন। এছাড়াও চট্টগ্রামে ৮ জন, রাজশাহীতে ৩ জন, খুলনায় সাতজন, রংপুরে পাঁচজন এবং ময়মনসিংহে একজন মারা গেছেন। এদের মধ্যে ৪২ জনই হাসপাতালে মারা গেছেন।