নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব

0
131

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

চন্দনাইশ :

চন্দনাইশে যথাযোগ্য মর্যাদায় ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’ এই স্লোগানকে সামনে নিয়ে আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গতকাল ৮ মার্চ সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চন্দনাইশ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরী। উপজেলা ইন্সট্রাক্টর আক্তার সানজিদা জাফর পপি ও তথ্য কর্মকর্তা শাপলা খাতুনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা গীতা চৌধুরী।

এসময় আরও আলোচনা করেন দক্ষিণ ে জেলা মহিলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সঞ্চিতা বড়ুয়া, উপজেলা এনজিও সমন্বয়কারী মো. নুরুল হক চৌধুরীসহ উপজেলা বিভিন্ন দপ্তরে কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও সর্বস্তরের নারীরা উপস্থিত ছিলেন। পরে আইজিএ প্রকল্পের অধীনে ৯ম ব্যাচের প্রশিক্ষণার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়।

লামা :

বান্দরবানের লামায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় উপজেলা সহকারী ভূমি অফিসার জেরিন আক্তারের সভাপতিত্বে উপজেলা সভা কক্ষে অনুষ্ঠিত দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জাহিদ উদ্দিন।

“মুক্তিযুদ্ধ, মুজিব শতবর্ষ ও করোনা পরিস্থিতিতে নারী নেতৃত্ব এবং নারীর বলিষ্ঠ অবদান বিষয়ে” শীর্ষক আলোচনা অন্যদের মধ্যে বক্তত্য দেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য নারী নেত্রী ফাতেমা পারুল, উপজেলা ভাইস  চেয়ারম্যান মিল্কি রানী দাশ, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো.কামরুজ্জামান।

বাংলাদেশসহ বিশ্বব্যাপী বিভিন্ন অঞ্চলে নারীদের প্রতি শ্রদ্ধা, তাদের কাজের প্রশংসা এবং ভালোবাসা প্রকাশ করে আন্তর্জাতিক নারী দিবসকে মহিলাদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনের উৎসব হিসেবেই দিবসটি পালিত হয় বলে বক্তারা বলেন।

অনুষ্ঠানে বিভিন্ন পেশাজীবি নারীরা অংশ নেন। প্রসঙ্গত, উপজেলায় জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন দিবসগুলোতে সরকারি দপ্তরের দু’চারজন কর্মকর্তা ব্যতিত বাকী অফিসারগণ উপস্থিত থাকেন না।  এ প্রসঙ্গে লামা উপজেলা নির্বাহী অফিসার রেজা রশীদের সাথে আলাপকালে, তিনিও বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে নারী দিবসের অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপজেলা পরিষদের সিএ কামরুল ইসলাম পলাশ।

ব্র্যাক :

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তূচ্যুত রোহিঙ্গা নারীদের নিরাপত্তা নিশ্চিত করাই প্রধান চ্যালেঞ্জ। এছাড়া নারীদের প্রতি বৈষম্য, নির্যাতন, চলাচলে স্বাধীনতা, বিভিন্ন সহায়তা কর্মকান্ডে অংশগ্রহন ও আইনী সুরক্ষাসেবা গ্রহণে বাধা নারী উন্নয়নে অন্যতম চ্যালেঞ্জ ।

কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ের পাঁচ নম্বর ক্যাম্পে ইউএন মার্কেটে আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।

শরনার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি)-এর কার্যালয়, ইউএন ওমেন, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিওএফপি), ফুড অ্যান্ড এগ্রিকালসার অর্গানাইজেশন (এফএও) ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এই আলোচনা সভার আয়োজন করে।

এতে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি)-এর এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক। উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সিনিয়র অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ও ক্যাম্প ইনচার্জ মুশফিকুল আলম হালিম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের লিগ্যাল অফিসার শফিক উল্লাহ শফিক, ইউএন ওমেন-এর হেড অব সাব অফিস (ঐঙঝঙ)  ফ্লোরা ম্যাকুলা, এফএও (ঋঅঙ)-এর হেড অব সাব অফিস মার্কো দে গিটানো, ডব্লিওএফপির ডেপুটি ইমার্জেন্সি কো-অর্ডিনেটর সুদীপ জোসি, ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি)-এর সিনিয়র কো-অর্ডিনেটর নিকল ইপটিং, ব্র্যাকের এইচসিএমপি-এর আওতাধীন জেন্ডার বেইজড ভায়োলেইন্স (জিবিভি)-এর টেকনিক্যাল হেড হাসনে আরা বেগমসহ  স্থানীয় ও রোহিঙ্গা কমিউনিটির নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে জানানো হয়, আইএসসিজি,২০১৭-এর তথ্যসূত্র অনুযায়ী, ২০১৬ সাল থেকে প্রায় ৮,৩০,৯৮৩ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে যার মধ্যে ৫২ শতাংশ নারী ও মেয়ে শিশু এবং ৫৫ শতাংশ বয়সসীমা ১৮-৫৯ বছরের মধ্যে। এই পরিস্থিতিতে নারী ও মেয়ে শিশুদের সর্বাধিক ঝুকিঁ, বৈষম্য এবং সহিংসতার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে সরকারের সহযোগিতায় ব্র্যাকসহ অন্যান্য উন্নয়ন সংস্থাগুলো কাজ করে যাচ্ছে।  বিজ্ঞপ্তি