১৪ হাজার টাকা জরিমানা গুনলেন কাঁচামরিচের তিন আড়তদার

ভোক্তা অধিকারের অভিযান

নিজস্ব প্রতিবেদক »

দোকানে মূল্য তালিকা, ভাউচার সংরক্ষণ না করা এবং কাঁচামরিচের বাজারে অস্থিরতা সৃষ্টি করার দায়ে নগরীর রেয়াজউদ্দীন বাজারের তিন কাঁচামরিচ আড়তদারকে ১৪ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এছাড়া বিক্রির উদ্দেশ্যে মেয়াদোত্তীর্ণ কেক রাখায় পাহাড়তলী এলাকার রূপসা ফুডকেও ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্। অভিযানে সহযোগী হিসেবে ছিলেন সহকারী পরিচালক মো. আনিছুর রহমান এবং সহকারী পরিচালক রানা দেব নাথ এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তার।

জানা যায়, দোকানে মূল্যতালিকা ও ভাউচার সংরক্ষণ না করার দায়ে রেয়াজউদ্দিন বাজারের কাঁচামরিচ আড়তদার মেসার্স আনছার ট্রেডার্সকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি মূল্য তালিকা সংরক্ষণ না করায় প্রণব ট্রেডার্সকে ২ হাজার ও রিয়াজ এন্টারপ্রাইজকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাছাড়া বিক্রির উদ্দেশ্যে মেয়াদোত্তীর্ণ কেক রাখায় পাহাড়তলীর এলাকার রূপসা ফুডকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্ বলেন, ঈদের ১৫ দিন আগেও কাঁচামরিচের দাম কমতির দিকে ছিল। বাজারে প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হয়েছিল। কিন্তু ঈদকে কেন্দ্র করে ব্যবসায়ীরা অস্থিরতা সৃষ্টি করলেও আজকের বাজার তদারকিতে তা প্রমাণ হয়।

ব্যবসায়ীরা আমাদের মূল্য তালিকা ও ভাউচার দেখাতে পারেনি। একইভাবে আমরা পাহাড়তলী বাজারেও অভিযান চালিয়েছি, সেখানে কাঁচামরিচ নিয়ে কোনো কারসাজি দেখতে পায়নি। তবে মেয়াদোত্তীর্ণ কেক রাখায় রূপসা ফুডকে জরিমানা করেছি। জনগণের স্বার্থে আমাদের তদারকি অব্যাহত থাকবে।