হালদার চানখালী খালে মিলল মৃত ডলফিন

নিজস্ব প্রতিনিধি, হাটহাজারী »
প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদার নদীর সঙ্গে যুক্ত চানখালী খাল থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করেছে প্রশাসন। আপাতত গবেষকরা ডলফিনটির মৃত্যু স্বাভাবিক বললেও ময়নাতদন্তের স্বার্থে নমুনা সংগ্রহ করে করেছেন।
গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চানখালী ব্রিজের গোড়া থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। স্থানীয়রা ধারণা করছেন, বৃষ্টির সাথে জোয়ারের পানির স্রোতে ভেসে মৃত ডলফিনটি ব্রিজ্রের সাথে আটকে পড়ে।
হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন সুপ্রভাতকে বলেন, স্থানীয়দের খবর পেয়ে মৃত ডলফিনটিকে উদ্ধার করা হয়। এরপর হালদা নদীর গবেষকদের বিষয়টি জানানো হয়। তাদের পরামর্শে ডলফিনটিকে মাটি চাপা দেওয়া হয়েছে। উদ্ধারের সময় এটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল কিররিয়া সুপ্রভাতকে বলেন, প্রাথমিকভাবে ধারণা করছি স্বাভাবিক বয়স পূরণ হওয়ায় এটির মৃত্যু হয়েছে। এরপরও ময়নাতদন্তের জন্য আমরা কিছু নমুনা সংগ্রহ করেছি। ল্যাবরেটরিতে গবেষণায় বিষয়টি ওঠে আসবে।
উল্লেখ্য, হাটহাজারী ও রাউজান উপজেলা দিয়ে প্রবাহিত হালদা নদীর ১৭টি খালের মধ্যে চানখালী একটি। দখল আর দূষণের মুখে প্রায় সময় এ নদীতে ডলফিনের মৃতদেহ পাওয়া যায়। এমনকি গবেষকদের তালিকায় এটিকে বিপন্ন তালিকায় রাখা হয়েছে।